১৯৭৫ সালের পর কোন সরকার দেশের সমুদ্রসীমা রক্ষায় পদক্ষেপ নেয়নি : প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক

১৯৭৫ সালের পর কোন সরকার দেশের সমুদ্রসীমা রক্ষায় পদক্ষেপ নেয়নি। ১৯৯৪ সালে বিরোধী দলে থাকা অবস্থায় আওয়ামী লীগের নেয়া উদ্যোগের ফলেই কোস্ট গার্ডের যাত্রা শুরু হয়।

অর্জিত সমুদ্রসীমা এবং উপকূলের নিরাপত্তায় কোস্টগার্ডকে আরও শক্তিশালী করে গড়ে তোলা হচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘কোস্ট গার্ডের জন্য প্রশাসনিক ভাবন নির্মাণ করে দিয়েছি। বাহিনীর আধুনিকায়নে নতুন রূপকল্প গ্রহণ করা হয়েছে। কোস্ট গার্ডকে  আরও শক্তিশালী করতে বাহিনীতে আধুনিক, শক্তিশালী, উন্নত প্রযুক্তির জাহাজ যুক্ত করা হচ্ছে।

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

বঙ্গবন্ধু স্যাটেলাটের সহযোগিতায় ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে তারা যাতে নিরাপত্তা নিশ্চিত করতে পারে, সেই ব্যবস্থা নেওয়া হয়েছে। ’

আজ সোমবার (১৩ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে কোস্ট গার্ডের ২৮ তম  প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমাদের উপকূলীয় অঞ্চলে নিরাপত্তার জন্য একটি সুশৃঙ্খল বাহিনীর প্রয়োজন ছিল, আমরা সেটা করতে পেরেছি। আমাদের কোস্ট গার্ড বাহিনী অত্যন্ত দক্ষতার সঙ্গে পণ্য ও যাত্রী পরিবহনের নিরাপত্তায় ভূমিকা রাখছে।

তিনি আরোও বলেন, ভারত এবং মিয়ানমারের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রেখে আমরা বিশাল সুমদ্রসীমা অর্জন করতে সক্ষম হয়েছি। সমুদ্রসীমা রক্ষা, মৎস আহরণসহ উপকূলীয় অঞ্চলের সকল নিরাপত্তায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে কোস্ট গার্ড বাহিনী।

পরে, বীরত্ব ও সাহসিকতাপূর্ণ কাজের জন্য, বাংলাদেশ কোস্ট গার্ডের কর্মকর্তা, নাবিক, অসামরিক কর্মকর্তা ও কর্মচারীদের, বর্তমান সরকার প্রবর্তিত, বাংলাদেশ কোস্ট গার্ড পদক প্রদান করেন প্রধানমন্ত্রী। এছাড়া,লক্ষীপুরে কোস্ট গার্ডের নবনির্মিত স্টেশন ও দু’টি ভবন, ভার্চুয়ালি উদ্বোধন করেন সরকারপ্রধান।

 

author avatar
Editor Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button