জাতীয়

২৫কেজির সামুদ্রিক জাভা ভোল মাছ দাম হাঁকছে ৪ লাখ

মোহনা অনলাইন

পশ্চিম সুন্দরবনের মালঞ্চ নদীর ফি‌রি‌ঙ্গি খা‌লে জেলেদের জালে উঠলো ২৫ কেজি ৩৬০ গ্রাম ওজনের ‘জাভা ভোল মাছ’। যার দাম হাঁকা হচ্ছে চার লাখ টাকা। 

রোববার (১১ ফেব্রুয়ারি) সন্ধ্যায় মাছটি নিয়ে লোকালয়ে আসেন জেলেরা। মাছটির দাম চাওয়া হচ্ছে পাঁচ লাখ টাকা। এখন পর্যন্ত ব্যাপারীরা মাছ দাম বলেছেন তিন লাখ ৭৫ হাজার টাকা। সুন্দরবনসংলগ্ন সাতক্ষীরার শ্যামনগরের বুড়িগোয়ালিনী গ্রামের শুকুর আলীর জালে মাছটি ধরা পড়ে।

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

জেলে শুকুর আলী বলেন, বনবিভাগ থেকে পাস নিয়ে শনিবার (১০ ফেব্রুয়ারি) রাতে সুন্দরবনের ফিরিঙ্গি এলাকার একটি খালে জোয়ারের সময় খাল পাটা দিয়েছিলাম। রোববার সকালে ভাটার সময় সেই খাল থেকে মাছটি ধরা পড়েছে। সন্ধ্যায় মাছ নিয়ে ঘাটে পৌঁছালে ব্যবসায়ীরা মাছটি কিনতে এসেছিলেন। সেখানে নিলামে দাম উঠেছে তিন লাখ ৭৫ হাজার টাকা। তবে এটির দাম আরও অনেক বেশি।

তিনি আরও বলেন, এখানকার ব্যবসায়ীদের সিন্ডিকেটের কারণে তারা মাছটির সঠিক মূল্য বলছেন না। এটি খুলনায় নিয়ে গেলে আরও বেশি দামে বিক্রি করতে পারবো। এজন্য এখনো মাছটি বিক্রি করিনি।

মাছটির এত দামের কারণ জানতে চাইলে স্থানীয় মাছ ব্যবসায়ীরা বলেন, জাভা ভোল মাছ খুব একটা পাওয়া যায় না। এই মাছের ঔষধি গুণ থাকায় এর দাম এত বেশি। এই মাছের পটকা থেকে ওষুধ বানানো হয়। মাছ ব্যবসায়ীদের কাছ থেকে ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো এই মাছ কিনে নেয়।

জাভা ভোল মাছের বৈজ্ঞানিক নাম ‘প্রোটোনিবিয়া ডায়াকানথুস’। সাধারণত থাইল্যান্ড, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুরে এই মাছের ব্যাপক চাহিদা আছে।

author avatar
Prianka Ghosh SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button