৫ জেলার মুক্তিযোদ্ধাদের মাঝে বীর নিবাসের চাবি হস্তান্তর করেন প্রধানমন্ত্রী

শামিমুজ্জামান চৌধুরী

পঁচাত্তর পরবর্তীতে প্রায় ২১ বছর মুক্তিযোদ্ধারা অবহেলিত ছিলো অভিযোগ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পরই তারা যথার্থ মর্যাদা পেয়েছে।

আজ বুধবার (১৫ ফেব্রুয়ারি) গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে ৫ জেলার মুক্তিযোদ্ধাদের মাঝে বীর নিবাসের চাবি হস্তান্তর অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের ত্রিশ হাজার ঘর নির্মাণের প্রতিশ্রুতিও দেন শেখ হাসিনা।

অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের মাথা গোঁজার ঠাঁই নিশ্চিতে কিশোরগঞ্জ, গোপালগঞ্জ, গাজীপুর, মাদারীপুর ও নড়াইলের নির্মাণ হয়েছে বীর নিবাস। নবনির্মিত এসব ভবনের চাবি হস্তান্তর অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, ‘নানান চড়াই-উতরাই পার হয়ে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর থেকেই আমরা মুক্তিযোদ্ধাদের সম্মান দিয়েছি। দলমত নির্বিশেষে সব মুক্তিযোদ্ধার জন্য এই সম্মানের ব্যবস্থা আমরা করেছি। ৭১ সালে যারা জাতির পিতার ডাকে সাড়া দিয়ে অস্ত্র হাতে তুলে নিয়ে যুদ্ধ করে আমাদের বিজয় এনে দিয়েছেন, তাদেরকে সম্মান দেখানো আমাদের কর্তব্য মনে করি।’

‘সেজন্যই মুক্তিযোদ্ধারা যেন মারা গেলে রাষ্ট্রীয় সম্মান পায়, সেই ব্যবস্থা করে দিয়েছি। এ ছাড়া আমরা সরকারে আসার পর মুক্তিযোদ্ধা এবং তাদের সন্তানরা যেন বংশ পরম্পরায় প্রতিটি ক্ষেত্রে অগ্রাধিকার পায়, সেই ব্যবস্থা আমরা করে দিয়েছি’, যোগ করে বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।

বক্তব্যে প্রধানমন্ত্রী আরো বলেন, একটা সময় মুক্তিযোদ্ধাদের নাম ইতিহাস থেকে মুছে ফেলার চেষ্টা করা হয়েছিল। তবে আওয়ামীলীগ ক্ষমতায় আসার পর তাদের সম্মান ফিরিয়ে দেয়া হয়েছে।

গত ১৪ বছরে বদলে যাওয়া বাংলাদেশের চিত্র তুলে ধরে বঙ্গবন্ধুকন্যা বলেন,  উন্নয়নের ধারা অব্যাহত রাখতে প্রতি ইঞ্চি জমিকে আবাদের আওতায় আনতে হবে।

মুক্তিযুদ্ধের চেতনায় দেশ দুরন্ত গতিতে এগিয়ে চলেছে উল্লেখ করে, এ অগ্রযাত্রা অব্যাহত রাখার প্রত্যয় জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

author avatar
Editor Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button