জীবনধারা

কেমন হবে বসন্ত উৎসব

মোহনা অনলাইন

ঋতুরাজ বসন্তের আগমনে অন্তরে অন্তরে গেয়ে উঠছে ‘আহা, আজি এ বসন্তে এত ফুল ফোটে, এত বাঁশি বাজে, এত পাখি গায়।’ফাগুনের এই দিনে নতুন নতুন আঙ্গিকে জমে ওঠে নতুন নতুন আয়োজন, উৎসব-পার্বণ। পুরনো চিরায়ত ঐতিহ্যের সঙ্গে আধুনিকতার মেলবন্ধনে মিলে যায় নবীন-প্রবীণ, নারী-পুরুষ, জাত-কুল সব।

আর মাত্র কয়দিন পরই আসছে বসন্ত। বসন্ত বাঙালির জন্য আরও একটা আনন্দময় উৎসব। পুরনো চিরায়ত ঐতিহ্যের সঙ্গে আধুনিকতার মেলবন্ধনে মিলে যায় নবীন-প্রবীণ, নারী-পুরুষ, জাত-কুল সব। ফাগুনের এই দিনে নতুন নতুন আঙ্গিকে জমে ওঠে নতুন নতুন আয়োজন, উৎসব-পার্বণ।

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

বাসন্তী বাতাসে মন উড়িয়ে নানা রঙে সেজে ওঠে সব জনপদ; সব প্রজন্মের বাঙালি। মেয়েরা নানান রঙের ফুল দিয়ে সাজে। বেশি চাহিদা থাকে গাঁদা ফুলের। অনেকে তো এখনই ফুলের অর্ডার দিয়ে রেখেছে।

এরই মধ্যে পহেলা ফাল্গুনের জোয়ারে একটু একটু করে প্রস্তুত হয়ে উঠছে রাজধানী ঢাকার এ প্রান্ত থেকে ও প্রান্ত। বিভিন্ন সংগঠনের রকমারি আয়োজন তো রয়েছেই। ব্যক্তি-পরিবারেও নানা প্রস্তুতি চলছে যথারীতি। নতুন পোশাক কেনার যেমন হিড়িক চলছে।  আজ বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয়, শাহবাগ, সোহরাওয়ার্দী উদ্যান, মানিক মিয়া এভিনিউ ধরে আশপাশের এলাকা, ধানমণ্ডি লেক, রবীন্দ্রসরোবর, রমনা পার্ক, বোটানিক্যাল গার্ডেন, হাতিরঝিল, চন্দ্রিমা উদ্যানসহ বিভিন্ন এলাকায় বিপুল মানুষের উৎসবমুখর সমাগম ঘটবে। সে যাত্রায় নতুন আবহ তৈরি করছে বইমেলা।

সে অনুসারে প্রশাসনের পক্ষ থেকেও নেওয়া হবে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা। র‌্যাব-পুলিশের বিভিন্ন ইউনিট প্রস্তুত থাকবে বিভিন্ন এলাকার জন্য।  বিভিন্ন পর্যায়ের নজরদারি থাকবে সব জায়গায়, যাতে কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটানোর সুযোগ কেউ না পায়।’

author avatar
Prianka Ghosh SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button