জীবনধারা

যেসব সমস্যার সমাধান করতে পারে বার্লি

মোহনা অনলাইন

আগে জ্বর হলেই বহু বাড়িতে ভাত বন্ধ করে শুধু বার্লি খাওয়ানোর চল ছিল। কারণ, জ্বর হলে দেহের উত্তাপ বেড়ে যায়। তা নিয়ন্ত্রণে আনতে বার্লির যথেষ্ট ভূমিকা রয়েছে। পুষ্টিবিদদের মতে, ফাইবার, অ্যান্টি-অক্সিড্যান্ট সমৃদ্ধ বার্লি পানি ফুটিয়ে খেলে ওজন ঝরানোর পাশাপাশি, তা ডায়াবিটিসও নিয়ন্ত্রণে রাখে এবং কিডনির স্বাস্থ্যও ভাল রাখে।

কী কী সমস্যার সমাধান করতে পারে বার্লি?

হজমে সহায়ক: কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে বার্লি ভেজানো জল। পুষ্টিবিদদের মতে, বার্লিতে ফাইবারের পরিমাণ অনেকটাই বেশি। তাই এই জল খেলে অন্ত্রের স্বাস্থ্যও ভাল থাকে।

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

শরীর ঠান্ডা রাখে:দেহের অভ্যন্তরীণ উত্তাপ বেড়ে গেলে শরীরে নানা রকম সমস্যা দেখা দেয়। গরমে শরীরে জলের ঘাটতি হয়। ফলে ডিহাইড্রেশনের সমস্যা দেখা দিতে পারে। এই সময়ে জল বা বাজারজাত পানীয়ের উপর ভরসা না করে বার্লির জল খেয়ে দেখতে পারেন।

কিডনি ভাল রাখে: মূত্রনালিতে সংক্রমণ এবং কিডনি স্টোনের মতো সমস্যা থেকে মুক্তি পেতে ভরসা রাখতে পারেন বার্লি ভেজানো জলে। শরীরে জলের চাহিদাপূরণ থেকে শুরু করে দূষিত পদার্থ দূর করা, সবেতেই কার্যকর বার্লি ভেজানো জল।

ওজন ঝরায়: ওজন ঝরাতে যত কসরতই করুন না কেন, কোনও কাজই হবে না যদি বিপাকহার উন্নত না হয়। বিপাকহার ভাল হলে, তার প্রভাব পড়ে শারীরবৃত্তীয় নানা কাজে। এ ক্ষেত্রে বার্লি ভেজানো জল বিশেষ উল্লেখের দাবি রাখে।

ডায়াবিটিস নিয়ন্ত্রণ করে: বার্লিতে রয়েছে ‘বিটা গ্লুকান’ নামক সহজপাচ্য একটি ফাইবার। যা রক্তে উপস্থিত অতিরিক্ত শর্করা শোষণে বাধা দেয়। হঠাৎ মিষ্টি খাওয়ার প্রবণতা কমিয়ে দিতে পারে এই বার্লি ভেজানো জল।

কী ভাবে তৈরি করবেন বার্লির জল:  বার্লি ধুয়ে আগের দিন রাত থেকে ভিজিয়ে রাখুন। বার্লি ভেজানো পানি ফোটাতে থাকুন। মিশ্রণ ঘন হয়ে এলে চুলা বন্ধ করে দিন। বার্লি ছেঁকে নিয়ে কয়েক ফোঁটা লেবুর রস বা পুদিনা পাতা মেশাতে পারেন। মধু বা গুড়ও মেশাতে পারেন। প্রতি দিন সকালে খালি পেটে  খেতে পারলে সবচেয়ে বেশি উপকার পাবেন।

সুত্র: আনন্দবাজার

author avatar
Editor Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button