জীবনধারা

হাত দিলেই ঝরছে চুল? জেনে নিন করণীয়

মোহনা অনলাইন

গরমের সময় আমরা সানস্ক্রিন ব্যবহার করে ত্বককে সূর্যের ক্ষতিকর অতিবেগুনী রশ্মি থেকে রক্ষা করি। তবে যা অবহেলিত হয় তা হলো আমাদের চুলের স্বাস্থ্য। আমাদের মাথার ত্বক এবং চুলে সরাসরি সূর্যের আলো পড়ে তৈলাক্ত এবং নিস্তেজ করে তুলতে পারে। এটি কেবল পরিবেশগত প্রভাবই নয় বরং আমাদের খাদ্যাভ্যাসও চুলের স্বাস্থ্যকে প্রভাবিত করে। ডায়েটে পর্যাপ্ত পুষ্টি না থাকলে চুলের কোনো পণ্যই আপনাকে পছন্দসই চুল দিতে সাহায্য করবে না। ঘন এবং সুন্দর চুলের জন্য আপনাকে কিছু খাবার এড়িয়ে চলতে হবে।

১. উচ্চ-চিনিযুক্ত খাবার

উচ্চ চিনিযুক্ত খাদ্য গ্রহণের মোকাবিলা করতে শরীরকে আরও ইনসুলিন তৈরি করতে হয়। ইনসুলিন উৎপাদন বৃদ্ধির ফলে পুরুষ হরমোন এন্ড্রোজেন বৃদ্ধি পায়। এর ফলে আপনার চুলের ফলিকল সঙ্কুচিত হয় যার ফলে চুল পড়ে। তাই এ ধরনের খাবার এড়িয়ে চলতে হবে।

২. উচ্চ পারদযুক্ত খাবার

ডায়েটিশিয়ান শ্বেতা জে পাঞ্চাল উল্লেখ করেছেন যে বেশ কয়েকটি গবেষণায় প্রমাণিত হয়েছে যে আপনার ডায়েটে উচ্চ মাত্রার পারদ থাকলে প্রচুর পরিমাণে চুল পড়ার কারণ হতে পারে। পারদের সবচেয়ে সাধারণ উৎসগুলোর মধ্যে একটি হলো মাছ, তবে এটি তার ধরনের ওপরও নির্ভর করে। ডায়েটিশিয়ান পাঞ্চালের মতে যেসব মাছে পারদের পরিমাণ বেশি সেগুলো এড়িয়ে চলা উচিত।

আমাদের চুলের বাল্বের কোষগুলোর টার্নওভারের হার বেশি- মানে পুরানো কোষগুলো খুব দ্রুত হারে নতুনগুলোর সঙ্গে প্রতিস্থাপিত হয়। ডায়েটিশিয়ান পাঞ্চাল শেয়ার করেছেন যে, এই কারণে আপনার শরীরে যদি কোনো ধরণের মাইক্রো বা ম্যাক্রোনিউট্রিয়েন্টের ঘাটতি দেখা দেয় তবে অবিলম্বে চুল পড়া শুরু করবে।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button