নেত্রকোণার কলমাকান্দার সীমান্তে এক বন্য হাতির মৃত্যু

মলয় রঞ্জন সরকার, নেত্রকোণা প্রতিনিধি

নেত্রকোণার কলমাকান্দার সীমান্ত এলাকায় কাঁদায় আটকে এক পুরুষ বন্য হাতির মৃত্যু হয়েছে।

শুক্রবার ( ১৮ নভেম্বর) সকালে স্থানীয়রা উপজেলার রংছাতি ইউনিয়নের পাচগাঁও সীমান্তে বাংলাদেশের অভ্যন্তরে ক্ষেতের মধ্যে মৃত অবস্থায় হাতিটিকে দেখতে পান। পরে তারা পুলিশে খবর দেন।

স্থানীয়দের বরাতে দিয়ে কলমাকান্দা থানার ওসি মো. আবদুল আহাদ খান জানান, সম্প্রতি কিছু দিন ধরে সন্ধ্যার পর ভারতীয় সীমান্ত পার হয়ে দলঁবেধে বন্য হাতি   আমন ধান খেতে  মেঘালয়ের পাহাড় থেকে নেমে আসে।  সীমান্তবর্তী কৃষকরা জমির দান বাঁচাতে রাতের বেলায় মশাল জ্বালিয়ে পাহারা দেন।  বৃহস্পতিবার রাত ৯টার দিকে আটটি হাতির একটি দল পাহাড় তেকে নেমে এসে ধানের ক্ষতি সাধন শুরু করে। এলাকাবাসীর তাড়া খেয়ে হাতির দলটি সীমান্তের ওপারে চলে যায়। পরে সকালে  গ্রামবাসীরা একটি হাতিকে কাঁদা মাটিতে আটকে মৃত অবস্থায় পড়ে থাকতে দেখেন। স্থানীয়দের ধারণা গত রাতে তাড়া খেয়ে হাতির দল থেকে এক হাতি কাঁদায় আটকে রাতের কোন এক সময় মারা গেছে। বিষয়টি বন বিভাগ ও উপজেলার প্রাণিসম্পদ কর্মকর্তাকে অবগত করা হয়েছে। ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়।

দুর্গাপুর বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা মো: সাইদুল ইসলাম জানান, সন্ধ্যা পৌনে ৬টা নাগাদ হাতিটি যেখানে মারা গেছে সেখানেই আছে। ময়নাতদন্ত শেষে হাতির মৃত্যুর কারণ জানা যাবে। কলমাকান্দা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাক্তার কণিকা সরকারকে জানানো হয়েছে। তারা আলামত সংগ্রহ করবে। পরে পরিবেশের যাতে কোন ক্ষতি না হয় সেদিক বিবেচনায় হাতিটিকে মাটিচাপা দেয়া হবে বলে জানান তিনি।

কলমাকান্দা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাক্তার কণিকা সরকার বলেন, ঘটনাস্থলে পৌছতে সন্ধ্যা হয়ে যায়। তখন সেখানে অন্য আরো বেশকিছু বন্যহাতি পাহাড় থেকে নেমে ঘটনাস্থলের আশপাশে ঘুরাঘুরি করছে। বন্যহাতির হামলার শংকায় আজ আর আলামত সংগ্রহ করা যায়নি।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button