বান্দরবানে টানা বৃষ্টি, পাহাড় ধসের শংকা

বান্দরবান প্রতিনিধি: রাহুল বড়–য়া ছোটন

বান্দরবানে গত কয়েকদিন ধরে অব্যাহত ভারি বর্ষণের কারণে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। এদিকে অনবরত বৃষ্টির কারণে দেখা দিয়েছে পাহাড় ধস ও বন্যার আশঙ্কা। তাই পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণভাবে বসবাসকারীদের নিরাপদ আশ্রয়ে সরে যেতে পৌরসভার পক্ষ থেকে মাইকিং করা হয়েছে।

টানা বৃষ্টিপাতের কারণে সাঙ্গু ও মাতামহুরী নদীর পানি বৃদ্ধি পেয়েছে। ভারিবর্ষণ অব্যাহত থাকলে তলিয়ে যেতে পারে জেলা সদরের আর্মিপাড়া, ইসলামপুর, ওয়াবদা ব্রিজ, মেম্বার পাড়া, মধ্যম পাড়া, শেরে বাংলা নগর, বরিশাল পাড়াসহ নিম্মাঞ্চলের বেশ কয়েকটি এলাকা।

এছাড়া শহরের কালাঘাটা, বালাঘাটা, লাঙ্গিপাড়াসহ সাত উপজেলায় পাহাড়ধসের ঝুঁকিতে বসবাস করছে হাজারো মানুষ। এসব ঝুঁকিপূর্ণ বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া না হলে যেকোনো সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা।

এদিকে প্রশাসনের পক্ষ থেকে ঝুঁকিপূর্ণ সবাসকারীদের নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিতে ইতোমধ্যে ৭ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও পৌর কর্তৃপক্ষকে নির্দেশনা দেয়া হয়েছে। বান্দরবান ও লামা পৌরসভায় মোট ১৬টি আশ্রয়কেন্দ্র প্রস্তুুত রাখা হয়েছে। প্রশাসনের কর্মকর্তারা বলছে দুর্যোগ মোকাবেলায় সবাই প্রস্তুত রয়েছে এবং সার্বিক বিষয়টি প্রশাসন জোর মনিটরিং করছে।

 

Leave a Reply

Your email address will not be published.

Back to top button