Site icon Mohona TV

ডিসেম্বরে বন্ধ হবে লাখ লাখ জিমেইল অ্যাকাউন্ট!

ছবি: প্রতীকী

বিশ্বজুড়ে ই-মেইল বিনিময়ের জনপ্রিয় মাধ্যম জিমেইল। দীর্ঘদিন ই-মেইল ব্যবহার না করলে তা বন্ধ করা হবে- এমন ঘোষণা আগেই দিয়েছিলো গুগল। আসছে ১ ডিসেম্বর থেকে নতুন নিয়ম কার্যকর হবে। জিমেইল অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত গুগল ড্রাইভ, মিট, ক্যালেন্ডার এবং গুগল ফটোসও ডিলিট হয়ে যাবে।

সম্প্রতি কয়েক লাখ জিমেলই ইউজারকে গুগল একটি ই-মেইল পাঠিয়েছে। যেখানে বলা হয়েছে, সব ইউজার বিগত ২ বছর ধরে জিমেইলে সক্রিয় নেই, তাদের নিষ্ক্রিয় অ্যাকাউন্ট ১ ডিসেম্বর থেকে ডিলিট করা শুরু হবে। জিমেইলের এই ই-মেইলের পর লাখ লাখ ইউজারদের মধ্যে আতঙ্কের সৃষ্টি হয়েছে। জিমেইল অ্যাকাউন্টগুলো বন্ধ হয়ে গেলে সেই অ্যাকাউন্ট দিয়ে খোলা গুগল ড্রাইভ, ডকস, মিট, ক্যালেন্ডার, ইউটিউব ও ছবি ডিলিট হয়ে যাবে।

গুগল পরিচালিত গবেষণা বলছে, দ্বিস্তর নিরাপত্তা চালু করা না থাকলে অব্যবহৃত ই-মেইল গ্রাহকের অজান্তেই হ্যাক হওয়ার আশঙ্কা থাকে ১০ গুণ বেশি। তবে জিমেইলে কোনো কোম্পানি বা শিক্ষাপ্রতিষ্ঠান নিবন্ধিত থাকলে তা বন্ধ হবে না।এ নির্দেশনা শুধু ব্যক্তি ই-মেইলের জন্য প্রযোজ্য হবে। জিমেইলে অ্যাকাউন্ট খোলার সময় দেয়া রিকোভারি ই-মেইলে গুগল ই-মেইল বন্ধ করার নোটিশ দেয়া শুরু করেছে।

চলতি সপ্তাহে লাখ লাখ গ্রাহক এমন ই-মেইল পেয়েছেন। ই-মেইলকে সুরক্ষার জন্য গুগল বেশ কয়েকটি নির্দেশনা দিয়েছে। জিমেইল লগইন করে গুগলের বেসিক কিছু ফিচার ব্যবহার করতে হবে। উল্লেখযোগ্য কিছু ফিচারের মধ্যে গুগল ড্রাইভ, ইউটিউবে ভিডিও দেখা, গুগল প্লে-স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করা, গুগল সার্চ করা অন্যতম।

আপনি যদি আপনার গুগল অ্যাকাউন্ট থেকে কোনো প্রোডাক্ট বা পরিষেবা কিনে থাকেন, তাহলে আপনার অ্যাকাউন্ট মুছে ফেলা হবে না। যে অ্যাকাউন্ট থেকে ইউটিউব ভিডিও পোস্ট করা হয়েছে, সেগুলোও নিরাপদ থাকবে। আপনি যদি আপনার অ্যাকাউন্টটি আপনার বাচ্চার অ্যাকাউন্টের সঙ্গে লিংক করে থাকেন, তবে তা কোনোভাবে মুছে ফেলবে না গুগল।

author avatar
Prianka Ghosh SEO
Exit mobile version