বিজ্ঞান ও প্রযুক্তি

নতুন প্রজাতির ডাইনোসরের খোঁজ পেলেন বিজ্ঞানীরা

মোহনা অনলাইন

ব্রাজিলে নতুন প্রজাতির এক ডাইনোসরের পদচিহ্ন শনাক্ত করেছেন বিজ্ঞানীরা। দেশটির আরারকুয়ারা শহরে এ পদচিহ্নগুলো শনাক্ত হয় বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

এতে বলা হয়, আশির দশকে ব্রাজিলে ইতালীয় ধর্মযাজক জিউসেপ্পে লিওনার্ডি ডাইনোসরের পায়ের একাধিক ছাপ আবিষ্কার করেন। পরে বিজ্ঞানীরা জানান, এটি ছিল ডাইনোসরের চলাচলের পথ বলে। এই অঞ্চলের প্রাচীন বেলেপাথরে সংরক্ষিত এই পায়ের ছাপগুলো অতীতের একটি ডাইনোসর প্রজাতির উপস্থিতির ইঙ্গিত দেয়।

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

১৯৮৪ সালে লিওনার্ডি ডাইনোসরের পদচিহ্নগুলো ব্রাজিলের আর্থ সায়েন্সের যাদুঘরে দান করেন। সেখানে এগুলো নিয়ে আরও বিশ্লেষণ করা হয়। সম্প্রতি বিজ্ঞানীরা জানিয়েছেন, এই পদচিহ্নগুলো আবিষ্কার হওয়া বাকি ডাইনোসরদের মতো না। এদের সরু পায়ের আঙ্গুল ও পা ফেলার ধরন দেখে বোঝা যায় যে এরা মরুভূমিতে বসবাসকারী ডাইনোসর।

বিজ্ঞানীরা এ প্রজাতি ডাইনোসরের নাম দিয়েছে ফার্লোইচনাস র‍্যাপিডাস। ২০২৩ সালে এ ডাইনোসরের আবিষ্কার বিষয়ে একটি ‘যুগান্তকারী’ গবেষণা ক্রিটেসিয়াস রিসার্চ সাময়িকীতে প্রকাশিত হয়। এর নেতৃত্বে ছিল লিওনার্ডি।

বিজ্ঞানীরা জানান, নতুন প্রজাতির এক ডাইনোসরটি একটি ছোট ও দ্রুতগতি সম্পন্ন মাংসাশী প্রাণী। সাড়ে ১২ কোটি বছর আগে এটি ব্রাজিলে ঘুরে বেড়াত। গবেষকরা বলছেন, ফার্লোইচনাস র‍্যাপিডাস নামের ডাইনোসরটি আধুনিক যুগের সিরিয়ামা পাখির মতো। এটি দেখতে ২ থেকে ৩ ফুট লম্বা ছিল।

এনভায়রনমেন্ট এজেন্সি জানিয়েছে, এর আগে সমুদ্র সৈকতে ক্যাফে, গাড়ির পার্কিং লট বাস স্টপ খননের সময় ১২ কোটি ৫০ লাখ বছর আগের জীবাশ্ম পাওয়া গেছে।

author avatar
Prianka Ghosh SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button