বিজ্ঞান ও প্রযুক্তি

নেপালে নিষিদ্ধ টিকটক

মোহনা অনলাইন

ভারতের পর এবার নেপালে বন্ধ হলো শর্ট ভিডিও অ্যাপ টিকটক। সামাজিক সম্প্রীতির জন্য ক্ষতিকর উল্লেখ করে এই নিষেধাজ্ঞা দিয়েছে দেশটি।

গত সোমবার (১৩ নভেম্বর) মন্ত্রিসভার এক বৈঠকে টিকটককে নিষিদ্ধ করার এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান নেপালের যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী রেখা শর্মা।

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

নেপালের স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, গত চার বছরে নেপালে টিকটক নিয়ে এক হাজার ৬০০টি সাইবার মামলা হয়েছে।

সরকারের এই পদক্ষেপ নিয়ে অবশ্য সরকারের ভেতরে এবং বাইরে চরম সমালোচনা শুরু হয়েছে। সাবেক পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ গ্যাওয়ালি বলেছেন, ‘অন্য সমাজিক যোগাযোগ মাধ্যমগুলোতেও এই ধরনের অশ্লীল ভিডিও এবং ছবি থাকে। সেগুলোকেও কী বন্ধ করে দেওয়া হবে?’ তিনি বলেছেন, বন্ধ করে নয়, কনটেন্টের ওপর সরকারকে হস্তক্ষেপ করতে হবে। কোথায় কী হতে যাচ্ছে তার ওপর নজরদারি করতে হবে।

এর আগে, ভারতসহ আরও অনেকে দেশেই নিষিদ্ধ হয়েছিল ভিডিও শেয়ারিং অ্যাপটি। চলতি বছরের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের প্রথম অঙ্গরাজ্য হিসেবে টিকটক নিষিদ্ধ করে মন্টানা। ইউরোপীয় ইউনিয়নেও নিষেধাজ্ঞার মুখে পড়েছে চীনা অ্যাপটি।

বিদেশি কর্তৃপক্ষগুলোর আশঙ্কা, টিকটক ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য চীন সরকারের কাছে হস্তান্তর করা হতে পারে। টিকটকের মূল কোম্পানি বাইটড্যান্স অবশ্য এ অভিযোগ অস্বীকার করেছে।

তবে নেপালে নিষিদ্ধ ঘোষিত হওয়ার বিষয়ে এখনও কোনো মন্তব্য করেনি টিকটক কর্তৃপক্ষ।

author avatar
Editor Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button