বিনোদন

গ্র্যামি অ্যাওয়ার্ডস-২০২৪ মনোনয়ন: নারী শিল্পীদের জয়জয়কার

মোহনা অনলাইন

সংগীতের বিশ্বের সর্বোচ্চ পুরস্কার হচ্ছে- ‘গ্র্যামি অ্যাওয়ার্ডস’। ঘোষণা হয়ে গেল গ্র্যামি অ্যাওয়ার্ডস ২০২৪ এর মনোনয়ন তালিকা।  এবার ৬৬তম গ্র্যামি অ্যাওয়ার্ডসের  প্রকাশিত মনোনয়নে জানা গেছে, পুরুষ শিল্পীদের ছাপিয়ে  গায়িকারা এগিয়ে রয়েছেন।

‘এএফপি’র প্রকাশিত খবরে জানা গেছে, বছরের সেরা অ্যালবাম, সেরা রেকর্ড এবং সেরা গানের ক্যাটাগরিসহ মোট নয়টি মনোনয়ন নিয়ে এবার চালকের আসনে রয়েছেন সংগীতশিল্পী এসজেডএ বা সিজা । মনোনয়নে তার সঙ্গে তীব্র লড়াইয়ে রয়েছেন ভিক্টোরিয়া মনেট, ফোবে ব্রিজার্স-এর মতো গায়িকা। এছাড়াও সেরার দৌড়ে রয়েছেন বিশ্ব সংগীতের জনপ্রিয় পপতারকা টেলর সুইফট, জন ব্যাটিস্ট, মাইলি সাইরাস এবং অলিভিয়া রদ্রিগো।

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

সিজা গ্র্যামি মনোনয়নে চমকে দিয়েছেন ‘এসওএস’ অ্যালবাম দিয়ে। এটি গত বছরের গত বছরের ডিসেম্বরে মুক্তি পায়। মুক্তির পর অ্যালবামটি ব্যাপক ব্যবসায়িক সাফল্য অর্জন করে। শুধু তা-ই নয়, এটি মুক্তির পরেই বিলবোর্ড ২০০ চার্টের শীর্ষে উঠে আসে।

টেইলর সুইফট এবার রেকর্ড গড়েছেন। এ সময়ের অন্যতম জনপ্রিয় এ সংগীতশিল্পী ছয়টি মনোনয়ন পেয়েছেন। এবার মনোনয়নসহ ‘সং অব দ্য ইয়ার’ বিভাগে মোট সাতটি মনোনয়ন পেলেন সুইফট, যা গ্র্যামিতে রেকর্ড সৃষ্টি করেছে।

পল ম্যাককার্টনি ও লায়নেল রিচি আগে এ বিভাগে সর্বোচ্চ ছয়টি করে মনোনয়ন পেয়েছিলেন। ‘সং অব দ্য ইয়ার’ বিভাগে তিনি মনোনীত হয়েছেন তার ‘অ্যান্টি-হিরো’ গান দিয়ে। এ ছাড়া তার আলোচিত ‘মিডনাইটস’ অ্যালবামের কারণেও মনোনয়ন পেয়েছেন।

অন্য এক শ্রোতাপ্রিয় সংগীতশিল্পী বিলি আইলিশও ছয়টি মনোনয়ন পেয়েছেন। এবছর ‘বার্বি’ সিনেমার অ্যালবাম ‘বার্বি: দ্য অ্যালবাম’-এর গান ‘হোয়াট ওয়াজ আই মেড ফর’-এর কল্যাণে তরুণদের মধ্যে ব্যাপকভাবে আলোচনায় ছিলেন বিলি। গানটি সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া, আয়ারল্যান্ড, যুক্তরাজ্যসহ কয়েকটি দেশের টপ চার্টের শীর্ষে ছিল। এ গানটির জন্যই ‘সং অব দ্য ইয়ার’, ‘রেকর্ড অব দ্য ইয়ার’সহ গুরুত্বপূর্ণ ক্যাটাগরিতে বিলি মনোনীত হয়েছেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও একটি গান লিখে এ বছর গ্র্যামি মনোনয়ন পেয়েছেন। নরেন্দ্র মোদি মিলেট নিয়ে ‘অ্যাবানডেন্স অব মিলেটস’ গানটি লিখেছেন। ভারতীয় বংশোদ্ভূত ফাল্গুনী শাহ ওরফে ফালু এবং তাঁর স্বামী গৌরব শাহ গানটি গেয়েছেন। গত ১৬ জুন মুক্তি পেয়েছে গানটি। ২০২৪ সালের গ্র্যামি পুরস্কারে সেরা গ্লোবাল মিউজিক পারফরম্যান্স ক্যাটাগরিতে মনোনীত হয়েছে গানটি।

গ্র্যামি অ্যাওয়ার্ডসের ছয়টি বিভাগে মনোনয়ন পেয়েছেন উদীয়মান সংগীতশিল্পী অলিভিয়া রদ্রিগো। তার ঘরে এরই মধ্যে তিনটি গ্র্যামি পুরস্কার রয়েছে। বিভিন্ন ধরনের ব্যক্তিগত সমস্যা অতিক্রম করে আবারও গান নিয়ে মাইলি সাইরাস আলোচনায় রয়েছেন।

অলিভিয়ার মতো তারও ছয়টি মনোনয়ন রয়েছে। এ বছরের মার্চ মাসে প্রকাশিত হয় মাইলির অষ্টম স্টুডিও অ্যালবাম ‘এন্ডলেস সামার ভ্যাকেশন’। এ অ্যালবামের জন্য তিনি মনোনয়ন পেয়েছেন।

এটা স্পষ্ট যে এই মুহূর্তে সংগীত মহাবিশ্বে নারী শিল্পীরাই নেতৃত্ব দিচ্ছে। যার ছাপ দেখা গেল এবারের গ্র্যামি মনোনয়নেও। এ বছর ব্যাটিস্টই একমাত্র পুরুষ পারফর্মার যিনি ছয়টি বা তার বেশি মনোনয়ন পেয়েছেন।

রেকর্ডিং একাডেমির প্রধান হার্ভে মেসন জুনিয়র এবং তারকা অতিথিরা একটি লাইভস্ট্রিমের মাধ্যমে ২০২৪ সালের মনোনয়নের তালিকা ঘোষণা করেন। গ্র্যামি ২০২৪-এর মুল অনুষ্ঠানটি ২০২৪ সালের ৪ ফেব্রুয়ারী লস অ্যাঞ্জেলসে অনুষ্ঠিত হবে এবং সিবিএস-এ সরাসরি সম্প্রচার করা হবে।

 

author avatar
Prianka Ghosh SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button