খুলনাসংবাদ সারাদেশ

বিশুদ্ধ পানিসংকটে বাগেরহাটের মোংলায় হাহাকার

পানি শোধন ও সরবরাহ কেন্দ্রের পুকুরে পানি কমে যাওয়ায় মোংলা পৌরসভায় বিশুদ্ধ পানির সংকট দেখা দিয়েছে। এদিকে, কক্সবাজারের পেকুয়ায় সুপেয় পানির সংকটে প্রায় দেড়লাখ মানুষ। এতে চরম দুর্ভোগে পড়েছে উপকূলের বাসিন্দারা। সঙ্কট কাটাতে যত দ্রুত সম্ভব নতুন প্রকল্পের মাধ্যমে পানি সরবরাহের আশ্বাস দিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

মোংলা পৌর এলাকায় বিশুদ্ধ পানির চাহিদা পুরণের একমাত্র ভরসাস্থল পৌর কর্তৃপক্ষের পানি শোধনাগার  ও সরবরাহ কেন্দ্র। কিন্তু দীর্ঘ ১২ বছরে এ পানি শোধনাগার থেকে পানি সরবরাহের সংযোগ দেয়া হয়েছে মাত্র আড়াই হাজার। বাকীদের ভরসা পুকুর, ডোবা-নালা বা নদীর পানি। আর সুপেয় পানির তীব্র সংকটে কক্সবাজারের পেকুয়া উপজেলার তিন ইউনিয়নের দেড় লাখ মানুষ।

দৈনদিন কাজে ব্যবহার্য্য পানির জন্য হিমশিম খেতে হয় স্থানীয়দের। এ অবস্থায় জনপ্রতিনিধিসহ সংশ্লিষ্টদের প্রতি ক্ষুব্ধ তারা।

সুপেয় পানির নতুন প্রকল্প হলে সঙ্কট কেটে যাবে বলে জানালেন পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা শেখ আবদুর রহমান

এদিকে কক্সবাজারে, পেকুয়ার তিন উপকূলীয় ইউনিয়নের ৯৮ ভাগ টিউবওয়েলে পানি উঠছে না। সুপেয় পানির সংকটে স্বাস্থ্যঝুকিঁসহ নানা সমস্যায় স্থানীয়রা।

সঙ্কট নিরসনে গভীর নলকূপ স্থাপনের দাবি জানালেন স্থানীয় ইউপি চেয়ারম্যান। আর দ্রুত সাব মার্সিবল পাম্প স্থাপনের আশ্বাস দিলেন জনস্বাস্থ্য প্রকৌশলী।

এতে স্থানীয়দের বিশুদ্ধ পানির সংকট দূর হবে বলেও জানান তিনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button