বিশ্ববাজারে কমলেও দেশে ভোক্তা পর্যায়ে বেড়েছে এলপি গ্যাসের দাম

রেযা খান

বিশ্ববাজারে কমলেও দেশে ভোক্তা পর্যায়ে বেড়েছে এলপি গ্যাসের দাম। আর মূল্যবৃদ্ধির সঙ্গে পাল্লা দিতে হিমশিম অবস্থা ভোক্তাদের। আয়ের সঙ্গে সঙ্গতি রেখে তাই দাম কমানোর দাবি তাদের। এদিকে,দাম বাড়ায় বিক্রি কমে সংকটে পড়েছেন বিক্রেতারা। তবে ডলারের বিপরীতে টাকার মান কমায় বাধ্য হয়ে এলপিজির দাম বাড়ানোর কথা জানিয়েছে বাংলাদেশ অ্যানার্জি রেগুলেটরী কমিশন,বিইআরসি।

সম্প্রতি বিশ্ববাজারে কয়েক ধাপে ৪ শতাংশ পর্যন্ত কমেছে এলপি গ্যাসের দাম। কিন্তু তা সত্ত্বেও বুধবার ১২ কেজি সিলিন্ডারের দাম ১ হাজার ২১৯ টাকা থেকে ১৬ টাকা বাড়িয়ে ১ হাজার ২৩৫ টাকা করার ঘোষণা দেয় বাংলাদেশ অ্যানার্জি রেগুলেটরী কমিশন।

প্রতিমাসে এলপিজির দাম সমন্বয়ের সঙ্গে পাল্লা দিতে গিয়ে বিপাকে রয়েছেন ভোক্তারা। আয়ের সঙ্গে ব্যয়ের সঙ্গতি না থাকায় দুর্ভোগ বাড়ছে নিম্ন আয়ের মানুষের। সিলিন্ডার গ্যাসের দাম বাড়া-কমার চক্রে পরে ভোগান্তিতে আছেন ব্যবসায়ীরাও।

বিশ্ববাজারে এলপিজির দাম ৪ শতাংশ কমার কথা স্বীকার করে বিইআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান আবু ফারুক জানালেন,ডলারের বিপরীতে টাকার মান কমে যাওয়ায় ভোক্তা পর্যায়ে মূল্যবৃদ্ধির বিকল্প ছিল না। তবে ডলার মার্কেট স্বাভাবিক হলে এবং বিশ্বে এলপি গ্যাসের দাম কমার ধারা অব্যাহত থাকলে দেশেও দাম কমানো হবে বলে আশ্বস্ত করেন আবু ফারুক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button