বীর্যে মাঙ্কিপক্স ভাইরাস?

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) মানুষের বীর্যে মাঙ্কিপক্স ভাইরাসের উপস্থিতি থাকার বিষয়টি নিয়ে তদন্ত করছে । ডব্লিউএইচও কর্মকর্তাদের মতে এই ভাইরাসটি যৌনমিলনের সাথে সম্পর্কিত হতে পারে ।

 

সম্প্রতি ইতালি এবং জার্মানির বিজ্ঞানীরা কিছু সংখ্যক মাঙ্কিপক্স রোগীর শুক্রাণুর নমুনা নিয়ে ল্যাবে পরীক্ষা নিরিক্ষার মাধ্যমে এই বিষয়ে উপনিত হয়েছে যে শুক্রাণুতে পাওয়া ভাইরাসটি অন্য ব্যক্তির মধ্যে দ্রুত সংক্রমিত এবং সংখ্যাবৃদ্ধিতে সক্ষম ।

 

মে মাসের শুরু থেকে, ৩০ টিরও বেশি দেশের প্রায় ১৩০০ জন মাঙ্কিপক্সে আক্রান্ত ব্যক্তির কেস নথিভুক্ত করা হয় যার বিশিরভাগই সমকামিতার সাথে জড়িত পুরুষ ।

 

মাঙ্কিপক্স প্রাদুর্ভাবের সাথে ডব্লিউএইচও স্বাস্থ্যসেবার সাথে জড়িত কর্মীদের টিকা দেওয়ার পরামর্শ করেছেন। এবং টিকা মজুদের জন্য পরামর্শ দেয়া হয়েছে।

 

ভাইরাল ডিএনএ-এর উপস্থিতির মানে এই নয় যে মাঙ্কিপক্স একটি যৌন সংক্রামিত রোগ, যেমন এইচআইভি/এইডস বা সিফিলিস, যা বীর্য, যোনি নিঃসরণ বা অন্যান্য মাধ্যমে এক ব্যক্তি থেকে অন্য ব্যক্তিতে প্রেরণ করা প্যাথোজেন দ্বারা সৃষ্ট বলে মনে করা হয়।

 

জিকা ভাইরাস সহ বিভিন্ন ভাইরাসের ভাইরাল ডিএনএ ধারণ করে বীর্য আবিষ্কৃত হয়েছে, তবে জেনেটিক উপাদানের উপস্থিতি যৌন সংক্রমণের সম্ভাবনা বাড়ায় কিনা তা অজানা।

 

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button