মেট্রোরেলে উঠলেই ভাড়া দিতে হবে ২০ টাকা, তার পরেও লোকসানে চলবে মেট্রোরেল !

রেযা খান

ভাড়ার হার বেশি হওয়ার পরও, শুরু থেকেই মেট্টোরেল কেন ভতুর্কিতে চলবে, তা নিয়ে সাধারণ মানুষের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে। তাদের মতে, দুর্নীতি ও অনিয়মের কারণেই সরকারি প্রকল্প লাভজনক হয় না। তাই ভতুর্কি দিয়ে চালাতে হয় প্রতিষ্ঠান। দেশের স্বার্থে ভর্তুকির প্রবণতা থেকে বেরিয়ে লাভজনক করতে উদ্যোগ নেয়ার তাগিদ দেন তারা। এতে সায় জানিয়ে অর্থনীতিবিদ আবু আহমেদ বলেন, ভতুর্কি দিয়ে প্রকল্প চালানো দেশের জন্য মঙ্গলজনক নয়।

আগামী ডিসেম্বরে উদ্বোধন হতে যাওয়া মেট্টোরেলের ভাড়া চূড়ান্ত করেছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড। মেট্রোরেলে উঠলেই ভাড়া দিতে হবে ২০টাকা। প্রতি কিলোমিটারে ৫ টাকা এবং দিয়াবাড়ি থেকে মতিঝিলের ভাড়া ১০০ টাকা।

মোহনা টেলিভিশনকে দেয়া একান্ত সাক্ষাতকারে ডিএমটিসিএল চেয়ারম্যান এবিএম আমিনউল্লাহ নুরী জানান, এই পরিমাণ ভাড়া নির্ধারণের পরও ভর্তুকি দিয়ে চালাতে হবে মেট্টোরেল।

মেট্টোরেলের মতো আধুনিক প্রকল্প কেন শুরু থেকেই লোকসান গুনবে, তা নিয়ে নানা প্রশ্ন সাধারণ মানুষের মনে। লোকসানে প্রকল্প চালানোর বিপক্ষে তারা। সরকারি প্রকল্পে ভতুর্কি বা লোকসান দেয়ার প্রবণতা থেকে বের হয়ে আসার তাগিদ দেন সাধারণ মানুষ।

আরোও পড়ুন: এক পুলিশ সদস্যসহ ৮ ডাকাত গ্রেফতার

ভর্তুকি দিয়ে প্রকল্প চালানোর পক্ষে নন অর্থনীতিবিদ আবু আহমেদও। এর পেছনে নানা অনিয়মের কথাও বলেন তিনি। তবে দীর্ঘমেয়াদে মেট্টোরেল লাভজনক হবে বলে আশা জানান এই অর্থনীতিবিদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button