আন্তর্জাতিক

রুশ আগ্রাসনের জেরে ১৭ লাখের বেশি ইউক্রেনীয় ইউরোপে পাড়ি দিয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।

রুশ আগ্রাসনের জেরে ১৭ লাখের বেশি ইউক্রেনীয় ইউরোপে পাড়ি দিয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। এদিকে, তেল আমদানিতে নিষেধাজ্ঞা দীর্ঘায়িত হলে ইউরোপে গ্যাস সরবরাহ বন্ধ করে দেয়ার হুমকি দিয়েছে রাশিয়া। ওদিকে, যুদ্ধ বন্ধে আলোচনায় বসতে ইউক্রেন ও রাশিয়ার প্রেসিডেন্টের প্রতি আহ্বান জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

পশ্চিমারা একের পর এক নিষেধাজ্ঞা দিলেও বেপরোয়া পুতিনকে থামানো যাচ্ছে না। সব হুমকি উপেক্ষা করে ইউক্রনে চলছে রুশ আগ্রাসন। সবশেষ রাশিয়া থেকে তেল আমদানিতে নিষেধাজ্ঞা দিয়েছে ইউরোপিয় ইউনিয়ন। জবাবে, ইউরোপে গ্যাস সরবরাহ বন্ধের হুমকি দিয়েছে পুতিন সরকার।

যুদ্ধ বন্ধে মস্কো – কিয়েভ তৃতীয় বৈঠকও কোন সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়েছে। পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সদস্য না হওয়াসহ ইউক্রেন কিছু শর্ত মেনে নিলেই সামরিক অভিযান বন্ধ হবে বলে বৈঠকে জানায় মস্কো। বৃহস্পতিবার দুদেশের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে তুরস্কে একটি বৈঠকের কথা রয়েছে।

বিভিন্ন শহরে রুশ হামলায় মারা পড়ছে নিরীহ মানুষ। ক্ষতিগ্রস্ত হচ্ছে সরকারি বেসরকারি ভবন। জরুরি সহায়তা সরবরাহের পথে রাশিয়া স্থল মাইন পুঁতে রেখেছে বলে অভিযোগ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। বেসামরিক নাগরিকদের নিরাপদে সরিয়ে নেয়ার ব্যবস্থা করতে জাতিসংঘের প্রতি আহবান জানিয়েছে পশ্চিমারা। ইতোমধ্যে ১৭ লাখের বেশি ইউক্রেনীয় মধ্য ইউরোপে পাড়ি দিয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।

এদিকে, আলোচনার মাধ্যমে যুদ্ধ নিরসনের আহ্বান জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনালাপে এ আহ্বান জানান তিনি।

 ইউক্রেনে মানবিক সহায়তার জন্য ঋণ ও মঞ্জুরি হিসেবে ৭২৩ মিলিয়ন ডলার অনুমোদন দিয়েছে বিশ্বব্যাংক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button