আধা কেজি খাঁটি মধুর সাথে মিশ্রণ মিশিয়ে তৈরি ২ কেজি ভেজাল মধু !

আব্দুল জলিল, সাতক্ষীরা প্রতিনিধি

সাতক্ষীরায় ভেজাল মধু তৈরির কারিগরের এক বছরের জেল

সাতক্ষীরায় ভেজাল মধু তৈরি করে বাজারজাতকরণের অভিযোগে কারিগরকে ১ মাসের কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত। এছাড়া ১০ মণ ভেজাল মধুসহ গোডাউন সিলগালা করা হয়েছে।

এর আগে পিটিআই মাঠ সংলগ্ন এলাকায় মধু তৈরির কারখানায় অভিযান চালায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ। তবে অভিযানের খবর পেয়ে সটকে পড়ে প্রতিষ্ঠানটির মালিক নুর ইসলাম মুুকুল।

সাঁজাপ্রাপ্ত কারিগরের নাম শাহাজাহান গাজী (৩৫)। তিনি দীর্ঘ সময় ভেজাল মধু তৈরির সঙ্গে জড়িত বলে জানা গেছে।

সাতক্ষীরা জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা মোকলেছুর রহমান জানান, নুর ইসলামের পিটিআই মাঠের পূর্বপাশে একটি ভেজাল মধু তৈরির কারখানা রয়েছে। মাস খানেক আগে তিনি জনৈক নওশের আলীর কাছ থেকে ঘর ভাড়া নেন। প্রথমে চিনি ও পানির সাথে ফিটকারি মেশানো হয়। পরে রঙের সাথে স্বাদ বাড়ানোর রাসায়নিক দ্রব্য মেশানো হয়। এরপর আধা কেজি খাঁটি মধুর সাথে এসব মিশ্রণ মিশিয়ে তৈরি করা হয় ২ কেজি মধু।

মোকলেছুর রহমান আরও জানান,গোপন সংবাদের ভিত্তিতে বৃহস্পতিবার (০৫ জানুয়ারি) দুপুরে কারখানায় অভিযান চালানো হয়। অভিযানের খবর পেয়ে সটকে পড়ে ভেজাল মধু তৈরি করার মুল হোতা নুর ইসলাম মুকুল। আটক করা হয় কারিগর শাহাজাহান গাজীকে। পরে নির্বাহী ম্যাজিস্ট্রেট শাহ নেওয়াজ তানভীরের আদালতে শাহাজাহানকে সোপর্দ করা হয়।

আদালত শাহাজাহান গাজীকে ১ মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন। ১০ মণ ভেজাল মধুসহ কারখানা সিলগালা করা হয়েছে।  এছাড়া ভেজাল মধুর নমুনা ঢাকাতে পাঠানো হয়েছে। পরবর্তীতে ভেজাল মধু তৈরি করার মুল হোতা নুর ইসলাম মুকুলের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button