একসাথে বোরো ধান কাটলেন তিন মন্ত্রী

কুলেন্দু শেখর দাস, সুনামগঞ্জ প্রতিনিধি

সুনামগঞ্জের দেখার হাওরে বোরো ধান কাটা উৎসবে যোগ দিয়েছেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান ও উপ-মন্ত্রী এনামুল হক শামীম। এ সময় তিন মন্ত্রী একসঙ্গে ধান কাটেন।

সুনামগঞ্জে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেন, কৃষকরা অনেক পরিশ্রম করে হাওরে ধানের চাষাবাদ করে। কিন্তু প্রাকৃতিক দূর্যোগ ,অতিবৃষ্টি ও আগাম বন্যার কারণে কৃষকদের ধান ঘরে তুলার আগেই তলিয়ে যায়। এই বছর হাওরে এসে খুব ভালো লাগছে বোরো ধানের বাম্পার ফলন দেখে। ইতিমধ্যে হাওরের ৩০ ভাগ ধান কাটা হয়েছে। আমরা আজকে ধান কাটা উৎসবে এসেছি এবং এই বছর ধানের যে দাম নির্ধারণ করা হয়েছে তা থেকে কৃষকরা অনেক লাভবান হবে।

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

মন্ত্রী আরোও বলেন, এই বছর বন্যা আসার আগেই হাওরের ধান ঘরে উঠে যাবে। ইতিমধ্যে ১ হাজার ধান কাটার মেশিন হাওরে ধান কাটছে তাই আতংকিত হওয়ার কিছু নেই।

আজ বুধবার (১৮ এপ্রিল) দুপুরে সুনামগঞ্জের শান্তিগঞ্জ উপজেলার পশ্চিম পাগলা ইউনিয়নের দেখার হাওরের বোরো ধান কর্তন শেষে স্থানীয় দেখার হাওর মাঠে কৃষক সমাবেশে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

সুনামগঞ্জের জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরীর সভাপতিত্বে ও স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মো. জাকির হোসেনের সঞ্চালনায় কৃষক সমাবেশে বিশেষ অতিথির বক্তব্য রাখেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান,পানি সম্পদ উপমন্ত্রী একে এম এনামুল হক শামীম।

এদিকে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেন, জলাভূমি হাওরে আর কোন সড়ক নির্মাণ করা হবে না, উড়াল সড়ক নির্মাণ করা হবে, যেটির কাজ ইতিমধ্যে শুরু হয়েছে। প্রকৃতির সাথে লড়াই করে হাওরে ধান ঘরে তুলা সম্ভব নয়, প্রকৃতির সাথে আমাদের মানিয়ে নিতে হবে। তবে হাওরে আর মাটির বাধ নির্মাণ করা হবে না।

মন্ত্রী আরোও বলেন, বৈজ্ঞানিক ভাবে গবেষণা করে ফসলের সময়টা ১২০ দিনের জায়গায়  ১০০ দিন করার পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। আশা করা যায় এতে আমরা সফল হবো। এমনকি আগাম বন্যা আসার আগেই হাওরের ধান ঘরে তুলতে পারবে কৃষকরা।

এসময় উপস্থিত ছিলেন,পানি সম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম,সুনামগঞ্জ ৪ আসনের সংসদ সদস্য অ্যাড.পীর ফজলুর রহমান মিসবাহ, পানি সম্পদ মন্ত্রনায়নের সচিব নাজমুল হাসান, কৃষি বিভাগের মহা পরিচালক বাদল চন্দ্র বিশ্বাস,পুলিশ সুপার এহসান শাহ,কৃষকলীগ কেন্দ্রীয় কমিটির সহসভাপতি ও কৃষিবিদ সাখাওয়াত হোসেন সুইট, বিএডিসির চেয়ারম্যান কানাডা আওয়ামীলীগের সভাপতি সারোয়ার হোসেন,সুনামগঞ্জ জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক নোমান বখত পলিন,শান্তিগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সভাপতি সিতাংশু শেখর ধর,পরিকল্পনামন্ত্রীর পিএস ও শান্তিগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক হাসনাত হোসাইন ও জয়কলস ইউপি চেয়ারম্যান আব্দুল বাছিত সুজন প্রমুখ।

author avatar
Editor Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button