চাঁপাইনবাবগঞ্জ থেকে উদ্ধার সেই নীলগাইয়ের ঠাঁই হয়েছে শ্রীপুরের সাফারি পার্কে!

আলফাজ সরকার আকাশ, শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার সোনামসজিদ সীমান্ত থেকে উদ্ধার বিরল প্রজাতির একটি নীলগাই গাজীপুরের শ্রীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে হস্তান্তর করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

বৃহস্পতিবার (৫ জানুয়ারি) সকালের দিকে বিজিবির ঢাকা সেক্টরের সেক্টর কমান্ডার কর্নেল আবু মোহাম্মদ মহিউদ্দিন বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিচালক ছানাউল্যা পাটওয়ারির কাছে নীলগাইটি হস্তান্তর করেন।

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

এসময় বিজিবি’র পরিচালক (ভেটেরিনারি) আ.ন.ম. আশরাফুল আলম মন্ডলসহ বিজিবি’র অন্যান্য কর্মকর্তাবৃন্দ এবং বন অধিদপ্তরের বিভিন্ন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজিবি’র সুত্র জানায়, গত ২৬ অক্টোবর ২০২২ বিজিবি’র রহনপুর ব্যাটালিয়ন (৫৯ বিজিবি) এর সোনামসজিদ বিওপি’র টহলদল চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার দাইপুকুর ইউনিয়নের সীমান্তবর্তী হাউসনগর এলাকা থেকে আহত অবস্থায় একটি নীলগাই উদ্ধার করা হয়। এলাকাবাসীর ধাওয়া খেয়ে বিভিন্ন জায়গায় ছোটাছুটি করার কারণে নীলগাইটির শরীরে মারাত্মক জখম হয়। দীর্ঘক্ষণ না খেয়ে থাকায় অত্যন্ত দুর্বল ও মৃতপ্রায় হয়ে পড়ে। পরবর্তীতে সংবেদনশীল ও বিরল প্রজাতির এই প্রাণীটিকে উদ্ধার করে বিজিবি’র তত্বাবধানে দীর্ঘ দুই মাস ৮ দিন ধরে নিজস্ব ভেটেরিনারি ডাক্তার দ্বারা সু-চিকিৎসা করা হয়, এবং প্রয়োজনীয় খাবার ও বাসস্থানের ব্যবস্থা করে নিবিড় পরিচর্যার মাধ্যমে সম্পূর্ণরূপে সুস্থ্য করে তোলা হয়। বিরল প্রজাতির এই প্রাণীটিকে জাতীয়ভাবে সংরক্ষণের জন্য আজ বঙ্গবন্ধু সাফারি পার্কে হস্তান্তর করা হয়।

উল্লেখ্য, ইতোপূর্বে গত ২৩ ফেব্রুয়ারি ২০২১ ঠাকুরগাঁওয়ের কান্তিভিটা এলাকায় স্থানীয়দের নির্মমতার শিকার মৃত প্রায় একটি পুরুষ নীলগাই উদ্ধার করে বিজিবি সদস্যগণ বিওপিতে নিয়ে আসে এবং সুদীর্ঘ চিকিৎসা ও নিবিড় পরিচর্যার মাধ্যমে বিরল এ প্রাণীটিকে সম্পূর্ণ সুস্থ্য করে তোলে।

এছাড়া গত ০৬ জানুয়ারি ২০২২ দিনাজপুর ব্যাটালিয়নের বৈরচুনা বিওপি’র টহলদল আহত অবস্থায় আরও একটি নীলগাই উদ্ধার করে চিকিৎসা প্রদান ও নিবিড় পরিচর্যার মাধ্যমে সেটিকেও সুস্থ্য করে তোলে। পরবর্তীতে নীলগাই দু’টিকে ঢাকায় এনে পিলখানাস্থ অভয়ারণ্যে গাছের সুশীতল ছায়াতলে সবুজ প্রকৃতির মাঝে আশ্রয় প্রদান করা হয়েছে।

 

author avatar
Editor Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button