নাটোরে আত্রাই থেকে অবৈধভাবে বালু তোলার ঘটনায় ম্যাজিস্ট্রেটের স্ব-প্রনোদিত মামলা

মোঃ রাশেদুল ইসলাম, নাটোর প্রতিনিধি

নাটোরের সিংড়ায় আত্রাই নদী থেকে অবৈধভাবে বালু তোলার ঘটনায় মোহনা টেলিভিশনে অনলাইনে সংবাদ প্রকাশের পর এবার স্ব-প্রনোদিত মামলা গ্রহন করলেন নাটোরের জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট।

গত ২৩ অক্টোবর মোহনা টেলিভিশনে ‘নাটোরের আত্রাই থেকে বালু উত্তোলন’ শিনোরামে প্রতিবেদন প্রচারিত হয়। এরপর আরও কিছু গণমাধ্যমে প্রকাশিত হয় সেই সংবাদ।

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

শুক্রবার নাটোরের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. আবু সাঈদ স্ব-প্রনোদিত হয়ে মামলা আমলে গ্রহন করে নাটোরের পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেসনের (পিবিআই) বিশেষ পুলিশ সুপারকে তদন্ত করার নির্দেশ দেন এবং আগামী ২৭ ডিসেম্বর তদন্ত প্রতিবেদন আদালতে জমা দেয়ার নির্দেশ দেন আদালত।

একইভাবে নাটোরের সিংড়ার উপর দিয়ে বহমান অন্য যেকোনো নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করা হলে তা বন্ধের জন্য প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ প্রদান করা হয়।

নাটোরের সিংড়া আমলী আদালতের স্টেনোগ্রাফার আবুল হাসান বলেন, মোহনা টিভি অনলাইন সহ আরও কিছু গণমাধ্যমে প্রকাশিত আত্রাই থেকে অবৈধভাবে বালু তোলার সংবাদটি প্রকাশিত হওয়ার পর তা আমলী আদালতের নজরে আসে। সংবাদটি বিশ্লেষণ করে আমলী ম্যাজিস্ট্রেটের নিকট এটা স্পষ্ট ভাবে প্রতীয়মান হয় যে, কোন ধরনের অনুমোদন ছাড়াই নাটোরে সিংড়ায় আত্রাই নদী থেকে অবৈধ ভাবে বালু তুলছেন শেরকোল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান লুৎফুল হাবিব রুবেল।

তবে অপরাধটির সাথে আরও কারা জড়িত এবং কাদের দ্বারা ও সহযোগিতায় সংঘটিত হচ্ছে তা প্রাথমিক অনুসন্ধানের মাধ্যমে নিরূপণ করা প্রয়োজন এবং তদন্তের মাধ্যমে আসামিদের সনাক্ত করা প্রয়োজন মনেকরে তা তদন্তের নির্দেশ দেন ম্যাজিস্ট্রেট।

তদন্তকারী কর্মকর্তাকে তদন্তকালে আসামিদের সনাক্তকরণ, অপরাধ সংগঠনের সুনির্দিষ্ট নিরূপণ, সাক্ষীদের জবানবন্দী গ্রহণ, ঘটনাস্থলের খসড়া মানচিত্র ও সূচিপত্র প্রস্তুত করারও আদেশ দেন এই আদালত। পাশাপাশি অবৈধ বালু উত্তোলনের কাজে ব্যবহৃত যন্ত্রপাতি পাওয়া গেলে তার জব্দ করতে বলেন আদেশে।

ম্যাজিস্ট্রেটের আদেশে উল্ল্যেখ করেন, এরকম অবৈধভাবে বালু তোলা মহাল ও মাটি স্থাপনা ব্যবস্থাপনা আইন, ২০১০ এর ধারা ৪ ও ৫ স্পষ্ট লঙ্ঘন এবং একই আইনের ১৫ ধারা অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ। যার সর্বোচ্চ শাস্তি দুই বছর কারাদণ্ড ও ১০ লক্ষ টাকা অর্থদণ্ড।

এছাড়া অবৈধভাবে বালু উত্তোলন করতে গিয়ে আরো কোন আমলযোগ্য অপরাধ সংগঠিত হয়ে থাকলে তাও তদন্তের মাধ্যমে নিরূপণ করার আদেশ দেয়া হয়।

এরআগে নাটোরের সিংড়ায় আত্রাই নদী থেকে অবৈধভাবে বালু তোলার অভিযোগ উঠেছে স্থানীয় শেরকোল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান লুৎফুল হাবীব রুবেলের বিরুদ্ধে। লুৎফুল হাবীব রুবেল সিংড়া উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক।

পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেসন (পিবিআই) নাটোরের বিশেষ পুলিশ সুপার মো. শরীফ উদ্দিন আহমেদ বলেন, তিনি ছুটিতে থাকার কারণে আদালতের আদেশের বিষয়ে জানতে পারেননি। তবে আদেশের কপি হাতে পেলে আদালতের নির্দেশনা মোতাবেক আইনগত ব্যবস্থা নেয়া হবে।

 

 

 

author avatar
Editor Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button