সংবাদ সারাদেশ

বিমানবন্দরে জব্দ পাখিগুলো সাফারি পার্কের কেয়ার সেন্টারে! ৭২ লাখ টাকা জরিমানা 

আলফাজ সরকার আকাশ, শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি

ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অনুমতি ছাড়া আমদানি করা ৬৯ টি জব্দ বিদেশি পাখি লালনপালন ও সংরক্ষণের জন্য গাজীপুরের শ্রীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের কেয়ার সেন্টারে রয়েছে।

রবিবার (২১ মে) সন্ধ্যার দিকে মোহনা টেলিভিশনকে এমন তথ্য নিশ্চিত করেছেন সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ রফিকুল ইসলাম।

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

এদিকে, শনিবার বন্যপ্রাণী পরিদর্শক নিগার সুলতানা সহ বন বিভাগের অন্যান্য কর্মকর্তারা সাফারি পার্ক কর্তৃপক্ষের কাছে পাখিগুলো স্থানান্তর করেন। বন্যপ্রাণী পরিদর্শক নিগার সুলতানার পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, অনুমতি ছাড়া পাখিগুলো আমদানি করেছিল বাংলাদেশের থ্রি টি ইন্টারন্যাশনাল নামের একটি প্রতিষ্ঠান। বেলজিয়াম থেকে পাখিগুলোকে আনা হয়। এগুলোর মধ্যে আছে সাইটিস -১ এর হায়াসিন্থ ম্যাকাও, সাইটিস – ২ এর তৌকানট,প্যাঁচা ও লাভবার্ড ।  বেলজিয়াম থেকে মাস্টার এয়ারওয়েজ ফ্লাইটে এগুলো গত ১২ মে ঢাকায় আনা হয় । অবৈধভাবে পাখিগুলো আমদানির দায়ে সংশ্লিষ্ট আমদানিকারক প্রতিষ্ঠানকে ৭২ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

নিগার সুলতানা মোহনা টেলিভিশন অনলাইনকে বলেন, বিমানবন্দরের কাস্টমস কর্মকর্তারা আমদানি করা বেশ কিছু প্রাণী ও পাখির কাগজপত্র যাচাই করেন। এরমধ্যে চার প্রজাতির ৬৯ টি পাখির অনুকূলে আমদানি অনুমতি ও অন্যান্য কাগজপত্র পাওয়া যায়নি। ফলে সেগুলো জব্দ করা হয়। পরে বন বিভাগে খবর দিলে বন বিভাগের বন সংরক্ষক, ঢাকার প্রকৃতি সংরক্ষণ অঞ্চল এবং বন্যপ্রানী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ ঢাকা বিভাগীয় বন কর্মকর্তার নির্দেশে আমদানিকারককে জরিমানা করা হয়।

সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ রফিকুল ইসলাম বলেন, পাখিগুলো আপাতত সাফারি পার্কের পরিচর্যা কেন্দ্রে রাখা হয়েছে । এগুলোর স্বাস্থ্যগত অবস্থা পর্যবেক্ষণ করা হচ্ছে। এখনি পাখিগুলো পর্যটকদের সামনে প্রদর্শিত করা যাচ্ছে না। উর্দ্ধতন কর্তৃপক্ষের নির্দেশে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলেও জানান তিনি।

author avatar
Editor Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button