স্বাস্থ্যবাজেট বাস্তবায়নে আমলাতান্ত্রিক জটিলতা

রেযা খান

সাংবিধানিক ও মৌলিক অধিকার হলেও একজন নাগরিককে স্বাস্থ্যব্যয়ের ৬৮ শতাংশ নিজ পকেট থেকে খরচ করতে হয়। আবার সঠিক পরিকল্পনার অভাবে স্বাস্থ্য বাজেটের এক পঞ্চমাংশ বাস্তবায়ন হয় না। ফলে দেশের মানুষ পরিপূর্ণ স্বাস্থসেবা থেকে বঞ্চিত হচ্ছে। অভিযোগ স্বীকার করে স্বাস্থ্যবাজেট বাস্তবায়নে আমলাতান্ত্রিক জটিলতার কথা জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। রাজধানীতে স্বাস্থ্য বাজেট বিষয়ে এক আলোচনা সভায় উঠে আসে এসব কথা।

২০২১-২২ অর্থবছরে বাজেটে স্বাস্থ্যখাতে বরাদ্দ ছিল বত্রিশ হাজার সাতশো কোটি টাকা। আগামী অর্থবছরের জন্য প্রস্তাব করা হয়েছে ছত্রিশ হাজার আটশো তেষট্টি কোটি টাকা।

কেমন হলো স্বাস্থ্য বাজেট, স্বাস্থ্য অধিদপ্তরে এ বিষয়ক আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ হেলথ রিপোটার্স ফোরাম। এতে বক্তারা বলেন, স্বাস্থ্যসেবা মৌলিক অধিকার হলেও খরচের ৬৮ শতাংশ ব্যয় বহন করতে হয় ব্যক্তিকে, যা সংবিধান পরিপন্থী।

বাজেট বাস্তবায়নে ধীরগতির কথা স্বীকার করে প্রকল্প বাস্তবায়নে আমলাতান্ত্রিক জটিলতার কথা বললেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। এবার স্বাস্থ্য বাজেটের বরাদ্দ চার হাজার একশো কোটি টাকা বাড়লেও শতাংশের হিসাবে আগেরবারের তুলনায় দুশতাংশ কম বলে জানান স্বাস্থ্যমন্ত্রী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button