উত্তর কোরিয়ায় এইবার বেশি সংখ্যক আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রদর্শন

মোঃ আসাদুজ্জামান

উত্তর কোরিয়া তাদের সেনাবাহিনী প্রতিষ্ঠার ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে পিয়ংইয়ংয়ে এক সামরিক কুচকাওয়াজ করেছে। রাতের এই কুচকাওয়াজে তাদের ব্যালিস্টিক মিসাইলের সক্ষমতা এবং শক্তিমত্তা প্রদর্শন করা হয় । উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় মিডিয়া (কেসিএনএ) বরাত দিয়ে বলা হয় , আগের চেয়ে এইবার বেশি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রদর্শন করা হয় । সূত্র: রয়টার্স

বুধবার (০৮ ফেব্রুয়ারি) রাতে উত্তর কোরিয়ার সেনাবাহিনীর ৭৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে পিয়ংইয়ংকে সামরিক কুচকাওয়াজ অনুষ্ঠিত হয় ।

জাতিসংঘ ও পম্চিমাদের নিষেধাজ্ঞা সত্ত্বেও দেশটি তাদের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি আরোও উন্নত করেছে এবং গত বছর কয়েকডজন উন্নত ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া ।

সামরিক এই কুচকাওয়াজে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন তার মেয়ের সাথে উপস্থিত ছিলেন । যদিও বেশ অনেকদিন যাবৎ কিম জং উন জনসমুক্ষে ছিলেন না । এতে করে সবার মাঝে সন্দেহ জাগে যে কিম জং উন হইতো মারা গেছে অথবা তিনি জটিল রোগে আক্রান্ত ।

এদিকে, দাক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লিম সু-সুক উত্তর কোরিয়ার এমন সামরিক কুচকাওয়াজের কঠোর সমালোচনা করে বলেন, তারা (উত্তর কোরিয়া) যখন ক্রমবর্ধমান খাদ্যসংকটে এবং অর্থনৈতিক সমস্যার মুখোমুখি হচ্ছে তখন এমন সামরিক প্রদর্শন মোটেও অনুচিত। আমরা উত্তর কোরিয়াকে অবিলম্বে অবৈধ পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র উন্নয়ন, এবং বেপরোয়া পারমাণবিক হুমকি বন্ধ করতে এবং অবিলম্বে পরমাণু নিরস্ত্রীকরণ আলোচনায় ফিরে আসার আহ্বান জানাচ্ছি।

তবে উত্তর কোরিয়া বলছে তাদের এই ক্ষেপণাস্ত্র এবং পারমাণবিক অস্ত্রের বিকাশ শুধুমাত্র তাদের আত্মরক্ষা এবং সার্বভৌমত্ব রক্ষার জন্য । মার্কিন যুক্তরাষ্ট্র এবং তাদের মিত্রদের শত্রুতামূলক নীতির কারণে উত্তর কোরিয়ার সামরিক বিকাশ অতিব প্রয়োজনীয় বলে মনে করেন দেশটির নেতা কিম জং উন ।

 

 

author avatar
Editor Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button