বিজ্ঞান ও প্রযুক্তি

কি হবে আপনার ফেসবুক একাউন্টের আপনি মারা গেলে ?

মো: আসাদুজ্জামান

সামাজিক যোগাযোগ এর সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হলো ফেসবুক।বর্তমানে ফেসবুক ব্যাবহারকারীর সংখ্যা প্রায় ২৯৩ কোটি । দিন দিন এই জনপ্রিয় মাধ্যমটির ব্যাবহার ক্রমাগতই বাড়ছে ।

মানুষ মরণশীল, কিন্তু কখনো কি ভেবে দেখেছেন আপনার ফেসবুক একাউন্টের কি হবে যখন আপনি মারা যাবেন ? ফেসবুক কতৃপক্ষ এরও সমাধান দিয়ে রেখেছেন , ফেসবুকে একটি অপশন রয়েছে যার মাধ্যমে অ্যাকউন্টের মালিক  একজনকে দায়িত্ব ‍দিয়ে যেতে পারবেন , যাতে তিনি মারা গেলে সেটা ফেসবুক কর্তৃপক্ষকে জানানো হয়।

আর তার মাধ্যমে নিশ্চিত হয়েই ফেসবুক ”রিমেম্বারিং” অপশনটি চালু করে দেয়। যাতে ফ্রেন্ডলিস্ট ও ফলোয়ার থাকা সবাই তার মৃত্যু সম্পর্কে জানতে পারে।

সাধারণত কেউ মারা গেলে মৃত ব্যক্তির আইডি মুছে না দিয়ে স্মৃতি সংরক্ষণের জন্য আইডি “রিমেম্বারিং” করে রাখে ফেইসবুক কর্তৃপক্ষ। এতে তার প্রোফাইলে অন্য কেউ আর লগ ইন করতে পারেন না।

তবে মৃত কারও অ্যাকাউন্ট রিমেম্বারিং করার ক্ষেত্রে ফেসবুক বন্ধুদের এই লিংকে প্রবেশ করে একটি ফরম পূরণ করে ফেসবুক কর্তৃপক্ষের কাছে আবেদন করতে হয়। যথাযথ প্রমাণ পাওয়ার পর সেই অ্যাকাউন্ট রিমেম্বারিং করে দেয় ফেসবুক। এর ফলে রিমেম্বারিং অ্যাকাউন্টে অন্য কেউ লগ ইন , এমনকি পাসওয়ার্ড হ্যাক করেও অ্যাকসেস নিতে পারবেন না ।

এখন প্রশ্ন হচ্ছে কিভাবে আপনারা এই কাজটি করবেন? এর জন্য প্রথমে আপনাদের ফেইসবুকের সেটিংস অপশনে যেতে হবে তার পর নিম্নের স্ক্রিনশর্ট গুলো ফলো করুন ।

তারপর পারসনাল সেটিংসে যেতে হবে:

পারসনাল একাউন্ট সেটিংস অপশনে ক্লিক করুন তারপর ‍নিচের স্ক্রিনশর্ট অপশনে যান :

একাউন্ট ওনারশিপ এবং কন্ট্রোলে যাওয়ার পর নিচের স্ক্রিনশর্ট অপশনে যান :

তারপর মেমোরালাইজেশন সেটিংস অপশনে ক্লিক করে আপনার ফ্রেন্ডলিস্ট থেকে বন্ধু নির্বাচন করুন । আপনার কাজ এখানেই শেষ । এখন আপনি যদি মারা যান তাহলে আপনার ওই সিলেক্ট করা বন্ধুরা চাইলে আপনার একাউন্ট ডিলিট করার জন্য ফেসবুকের কাছে আবেদন করতে পারে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button