জাতীয়রাজনীতি

আসন্ন পাঁচ সিটিতেই ভোট বয়কটে বিএনপি

মোহনা অনলাইন

আগামী  পাঁচ সিটি করপোরেশন নির্বাচনের সবকটি বয়কটের পথে হাঁটছে বিএনপি। ইতিমধ্যে মেয়র পদের পাশাপাশি কাউন্সিলর পদেও যেন নেতাকর্মীদের কেউ প্রার্থী না হন সে নির্দেশনা দেওয়া হয়েছে। হুঁশিয়ারি দেওয়া হয়েছে কেউ প্রার্থী হলে তার বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার । এই প্রথম কাউন্সিলর পদেও প্রার্থী না হওয়ার মতো কড়া অবস্থানে গেল বিএনপি।

অবশ্য এক্ষেত্রেও দলটির কিছু নেতা সিটি নির্বাচনে প্রার্থী হতে আগ্রহী। তাদের বক্তব্য সিটি এলাকায় নেতাকর্মীদের চাঙ্গা রাখা এবং সামনের জাতীয় নির্বাচন পুর্ব প্রস্তুতির অংশ হিসেবে তারা নির্বাচনে অংশ নিতে আগ্রহী।

প্রধান বিরোধী দল বিএনপির বয়কটের মধ্য দিয়েই পাঁচ সিটিতে ভোটের প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী জাতীয় নির্বাচনের আগে এই পাঁচ সিটি নির্বাচনকে রাজনৈতিক মহলে গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করা হলেও বিএনপি সাফ জানিয়ে দিয়েছে তাঁরা নির্বাচনে অংশ নিচ্ছে না। অপরদিকে ক্ষমতাসীন আওয়ামী লীগ পাঁচ সিটির মেয়র পদে এরই মধ্যে প্রার্থী চূড়ান্ত করেছে।

অন্যদিকে বিএনপির শীর্ষ নেতা ও স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী সংবাদমাধ্যমকে বলেছেন, ‘সিদ্ধান্ত এটাই, নির্বাচনে কাউকেই প্রার্থী হওয়ার অনুমতি দেওয়া হয়নি। আমরা একটি আন্দোলনের মধ্যে আছি। যে সরকারের বৈধতা নিয়েই যেখানে প্রশ্ন রয়েছে, কিভাবে আমরা সেই সরকারের অধীনে নির্বাচনে অংশ নেব। অতএব (বিএনপির) কেউ নির্বাচনে অংশ নেবে না।’

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ২৫ মে গাজীপুর সিটি কর্পোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে। এ ছাড়া খুলনা ও বরিশালে ১২ জুন এবং ২১ জুন রাজশাহী ও সিলেটে ভোট হবে। সিটি নির্বাচনে একজন মেয়র ও কয়েকজন কাউন্সিলর এবং সংরক্ষিত নারী কাউন্সিলর সিটি এলাকার ভোটারদের সরাসরি ভোটে নির্বাচিত হবেন।

নির্বাচন কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী, গাজীপুর সিটিতে মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ আজ বৃহস্পতিবার (২৭ এপ্রিল), খুলনা ও বরিশালে ১৬ মে এবং রাজশাহী ও সিলেটে ২৩ মে পর্যন্ত মনোনয়ন জমা দেওয়া যাবে।

নির্বাচন কমিশন এই পাঁচ সিটির তপশিল ঘোষণার পরপরই বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছিলেন, “আগামী জাতীয় নির্বাচনের আগে এই পাঁচ সিটি নির্বাচন সরকারের নতুন একটি ‘ফাঁদ’ এবং বিএনপি সেই ‘ফাঁদে’ পা দেবে না।”

চলতি বছর ডিসেম্বরের শেষে অথবা আগামী বছর জানুয়ারির প্রথমদিকে দ্বাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ফলে জাতীয় নির্বাচনের আগে পাঁচ সিটির এই ভোটকে টেস্ট কেস হিসেবে দেখা হচ্ছে।

 

author avatar
Editor Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button