জাতীয়

কানাডায় উচ্চমূল্যের পোশাক রপ্তানি বাড়ানোর লক্ষ্য নিয়েছে বাংলাদেশ

রেযা খান

বাংলাদেশে কানাডার হাইকমিশনার ড. লিলি নিকোলস  বুধবার রাজধানীর  উত্তরা বিজিএমইএ কমপ্লেক্সেবিজিএমইএ সভাপতি ফারুক হাসানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।এ সময় উপস্থিত ছিলেন বিজিএমইএ এর সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম, পরিচালক ব্যারিস্টার ভিদিয়া অমৃত খান, কানাডিয়ান হাইকমিশনের পলিটিক্যাল কাউন্সেলর ব্র্যাডলি কোটস  এবং ট্রেড কমিশনার মোঃ কামাল উদ্দিন।

বৈঠকে তারা বাংলাদেশ ও কানাডার মধ্যে বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যে পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। বাংলাদেশ কিভাবে কানাডার বাজারে পোশাক রপ্তানি, বিশেষ করে উচ্চ মূল্যের পোশাক রপ্তানির শেয়ার বাড়াতে পারেএবং উচ্চমূল্য সংযোজিত ও নন-কটন টেক্সটাইলসহ অন্যান্য সম্ভাবনাময় খাতগুলোতে বিনিয়োগ আকর্ষণ করতে পারে।

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান তৈরি পোশাক শিল্পের বর্তমান অবস্থা, চ্যালেঞ্জ, সুযোগ-সম্ভাবনা এবং সুযোগগুলো কাজে লাগানোর জন্য বিজিএমইএ চলমান প্রচেষ্টাসমূহ  তুলে ধরেন। কর্মক্ষেত্রে নিরাপত্তা, পরিবেশগত টেকসই উন্নয়ন এবং শ্রমিকদের অধিকার ও কল্যান প্রভৃতি ক্ষেত্রে শিল্প যে ব্যাপক অগ্রগতি সাধনকরেছে, তা তুলে ধরে বলেন সভাপতি ফারুক হাসান বলেন,  শিল্পের অর্জনগুলো অব্যাহত রাখতে আমরা  প্রতিশ্রুতিবদ্ধ।

তিনি আরও রেজিলিয়েন্ট সাপ্লাই চেইন তৈরি করতে নৈতিক ক্রয় অনুশীলন এবং ন্যায্য মূল্যের উপর জোরালোভাবে গুরুত্ব প্রদান করেন- যেখানে শ্রমিকদের অধিকার এবং কল্যানের বিষয়টি অত্যন্ত গুরুত্বের সাথে বিবেচনা করা হয়।

বিজিএমইএ সভাপতি কানাডিয়ান হাইকমিশনারকে ভবিষ্যতের চ্যালেঞ্জ মোকাবেলা এবং বিশ্বে নিরাপদ ও টেকসই পোশাকের সোর্সিং হাবহিসেবে বাংলাদেশের সুনাম বৃদ্ধি ও বিশ্ব বাজারে শিল্পের প্রতিযোগী সক্ষমতা বাড়াতে শিল্পের রূপকল্প ও প্রস্তুতি সম্পর্কেও অবহিত করেন।

বৈঠকে ফারুক হাসান বাংলাদেশের পোশাক শিল্পের ভবিষ্যত অগ্রাধিকারগুলোও তুলে ধরেন, যার মধ্যে রয়েছে মূল্য সংযোজিত পোশাক, বিশেষকরে নন-কটন এবং টেকনিক্যাল টেক্সটাইল দিয়ে প্রস্তুতকৃত পোশাকের দিকে শিল্পের স্থানান্তর এবং প্রবৃদ্ধির গতি অব্যাহত রাখার জন্য প্রযুক্তিগতমানোন্নয়ন, দক্ষতা ও উৎপাদনশীলতা বৃদ্ধি প্রভৃতি বিষয়ের উপর শিল্পের জোরালোভাবে গুরুত্ব প্রদান।

বাংলাদেশের পোশাক শিল্পকে জ্ঞান, দক্ষতা এবং প্রযুক্তিগত জ্ঞান দিয়ে আরও এগিয়ে যেতে এবং বিশ্ব বাজারে আরও প্রতিযোগিতামূলক হয়ে উঠতে সহায়তা করার জন্য বিজিএমইএ তার উত্তরা কমপ্লেক্সে একটি উদ্ভাবন, দক্ষতা এবং পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা কেন্দ্র প্রতিষ্ঠা করেছে।

তিনি বিজিএমইএ ইউনিভার্সিটি অফ ফ্যাশন অ্যান্ড টেকনোলজি (বিইউএফটি) এর শিক্ষার্থীদের জ্ঞান ও দক্ষতা বিকাশে টেক্সটাইল, পোশাক,ফ্যাশন, ডিজাইন এবং ব্যবসা প্রভৃতি ক্ষেত্রগুলোতে হাইকমিশনারের মাধ্যমে কানাডার শীর্ষস্থানীয় ফ্যাশন ইনস্টিটিউট এবং বিশ্ববিদ্যালয়গুলোরসহযোগিতা কামনা করেন। অর্থপূর্ণ সহযোগিতার মাধ্যমে আগামী বছরগুলোতে বাংলাদেশ ও কানাডার বাণিজ্য সম্পর্ক আরও জোরদার হবে বলে বিজিএমইএ সভাপতি উচ্চআশাবাদ ব্যক্ত করেন।

author avatar
Editor Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button