বেসরকারিভাবে হজ পালনে খরচ বাড়লো দেড় লাখ টাকা

শামিমুজ্জামান চৌধুরী

দেড় লাখ টাকা বাড়িয়ে বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজ ঘোষণা করেছে হাব।  কোরবানি ছাড়া এবার হজযাত্রীদের জন্য সর্বনিম্ন প্যাকেজ নির্ধারণ করা হয়েছে ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। সকালে রাজধানীর একটি হোটেলে এ প্যাকেজ ঘোষণা করে হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ,হাব।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ,ডলারের দাম বৃদ্ধিসহ নানা কারণে এক ধাক্কায় বেসরকারিভাবে হজ পালনে খরচ বাড়লো দেড় লাখ টাকা। কোরবানি ছাড়াই সর্বনিম্ন প্যাকেজের মূল্য ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা নির্ধারণ করে হাব।

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

সংবাদ সম্মেলনে হাব সভাপতি এম শাহাদাত হোসেন বলেন,সর্বনিম্ন প্যাকেজে অধিক খরচের মধ্যে রয়েছে বিমান ভাড়া ১ লাখ ৯৭ হাজার ৭৯৭ টাকা। মক্কা ও মদীনায় বাড়ি ভাড়া বাবদ ২ লাখ ৪ হাজার ৪৪৫ এবং সার্ভিস চার্জ ১ লাখ ৬০ হাজার ৬৩০ টাকা।

প্যাকেজের সমুদয় টাকা ১৫ মার্চের মধ্যে সংশ্লিষ্ট এজেন্সির একাউন্টে জমা দেয়া অথবা নগদ দিলে পাকা মানি রিসিট নেয়ার আহ্বান জানান তিনি। ভবিষ্যতে টেকনিক্যাল কমিটির মাধ্যমে বিমানভাড়া নির্ধারণের দাবি জানিয়ে হাব সভাপতি বলেন, বিমান বাংলাদেশ এয়ারলাইনস যে ভাড়া নির্ধারণ করেছে, তা আরও কমানো যেতো।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন পবিত্র হজ পালিত হতে পারে। সৌদি ও বাংলাদেশ সরকারের চুক্তি অনুযায়ী,চলতি বছর এক লাখ ২৭ হাজার ১৯৮ জন বাংলাদেশি হজ করতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ১২ হাজার ১৯৮ জন হজ পালনের  সুযোগ পাবেন।

author avatar
Editor Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button