সব শিল্পাঞ্চলে ফাইভ-জি সেবা নিশ্চিতের কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ঊষা ফেরদৌস

প্রযুক্তিকে হাতিয়ার করেই সমৃদ্ধ বাংলাদেশ গড়তে চায় সরকার,আর এ জন্য দেশের সব শিল্পাঞ্চলে ফাইভ-জি সেবা নিশ্চিতের কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) সকালে রাজধানীতে ডিজিটাল মেলার উদ্বোধনী অনুষ্ঠানে এক ভিডিও বার্তায় একথা জানান সরকারপ্রধান। এতে অংশ নিয়ে শিক্ষামন্ত্রী দিপুমনি বলেন, ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়তে জ্ঞান ভিত্তিক অর্থনীতির পরিকল্পনা হাতে নিয়েছে সরকার।

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের উদ্যোগে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হয় তিনদিনের ডিজিটাল বাংলাদেশ মেলা। এতে অংশ নেয় বিভিন্ন ডিজিটাল প্রযুক্তি প্রতিষ্ঠান। মেলায় প্যারেন্টাল কন্ট্রোল,মোবাইল অ্যাপস,ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা ও ডিজিটাল প্রযুক্তির নানা পণ্য প্রদর্শন করছে প্রতিষ্ঠানগুলো। দেশীয় কোম্পানিগুলো তুলে ধরছে তাদের তৈরি সফটওয়্যারসহ নানা সেবা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও বার্তার মাধ্যমে মেলার উদ্বোধন করেন। তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অংশ হিসেবে সারা দেশে ইউনিয়ন পর্যন্ত প্রায় ৯ লাখ ৫৬ হাজার ২৯৮ কিলোমিটার অপটিকাল ফাইবার ক্যবল স্থাপন করা হয়েছে । প্রতিটি ইউনিয়নে ১০ গিগাবাইট ধারণ ক্ষমতার সংস্থান রাখা হয়েছে । জিটালাইজেসনে বাংলাদেশে বিপ্লব ঘটেছে উল্লেখ করে শেখ হাসিনা প্রযুক্তি খাতে বিশেষ সুবিধা দেয়ার ঘোষণা দেন।

শিক্ষামন্ত্রী দিপুমনি বলেন, একটি দেশ তখনই ডিজিটাল হবে যখন দেশের সবক্ষেত্রেই প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করা যাবে।স্মার্ট বাংলাদেশ আসলে জ্ঞানভিত্তিক,অর্থনৈতিক ও উদ্ভাবনী জাতি গঠনে রুপকল্প ।

এছাড়া, মেলায় অংশ নিয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মুস্তাফা জব্বার বলেন, দেশ এখন নতুন নতুন প্রযুক্তি উদ্বাবনের সক্ষমতা অর্জন করেছে।

author avatar
Editor Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button