২০২২ সালে সড়কে সবচেয়ে বেশি প্রাণহানি ও দুর্ঘটনা ঘটেছে

রেযা খান

আট বছরের মধ্যে ২০২২ সালে সড়কে সবচেয়ে বেশি প্রাণহানি ও দুর্ঘটনা ঘটেছে। ৬ হাজার ৭৪৯টি দুর্ঘটনায় ৯ হাজার ৯৫১ জনের মৃত্যু হয়েছে। আর সড়ক, রেল ও নৌপথে ৭ হাজার ৬১৭টি দুর্ঘটনায় ১০হাজার ৮৮৫ জন নিহত হয়। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। আর সড়ক দুর্ঘটনার কারণে দেশের উন্নয়ন বাধাগ্রস্ত ও আন্তর্জাতিক পর্যায়ে সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে বলে জানান বিশিষ্টজনরা।

দেশে বেড়েছে সড়ক দুর্ঘটনা। ২০২২ সালে দেশের সড়ক, রেল ও নৌপথে ৭ হাজার ৬১৭ টি দুর্ঘটনা ঘটে। এতে ১০ হাজার ৮৮৫ জন নিহত হয়। এরমধ্যে সড়কপথে ৬ হাজার ৭৪৯টি দুর্ঘটনায় ৯ হাজার ৯৫১ জন, রেলপথে ৬০৬টি দুর্ঘটনায় ৫৫০ এবং ২৬২ নৌ-দুর্ঘটনায় ৩৫৭ জন প্রাণ হারায়। এক প্রতিবেদনে এ তথ্য জানায় যাত্রী কল্যাণ সমিতি।

প্রতিবেদন অনুযায়ী, আগের বছরের তুলনায় ২০২২ সালে সড়কে দুর্ঘটনা বেড়েছে ১৯ দশমিক ৮-৯ শতাংশ আর প্রাণহানি বেড়েছে ২৭ দশমিক ৪-৩ শতাংশ। প্রাণহানির সংখ্যা গেলো ৮ বছরের মধ্যে সর্বোচ্চ। সড়ক দুর্ঘটনার ২০টি কারণ উল্লেখ করে, তা প্রতিরোধে ১৩ দফা সুপারিশ তুলে ধরে যাত্রী কল্যাণ সমিতি।

দেশের উন্নয়ন ও আন্তর্জাতিক অঙ্গনে ভাবমূর্তি রক্ষায় সড়ক-মহাসড়কে শৃংখলা ফেরানোর তাগিদ দেন বিশিষ্টজনরা। প্রয়োজনে বিশ্বব্যাংক ও ইউএনডিপির সার্বিক সহযোগিতা নিয়ে নিরাপদ সড়ক গড়ে তোলার পরামর্শও দেন তারা।

author avatar
Editor Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button