সংবাদপত্র যা রোপণ করলে ফুল গাছে পরিণত হয়!

অনলাইন ডেস্ক

আমরা কম-বেশি সকলেই সকালে সংবাদপত্র পড়তে ভালোবাসি । পড়া শেষ হলে আমরা কেউ কেউ সেগুলো জমিয়ে রাখি, কেউ কেউ জমিয়ে রাখি, আবার কেউ কেউ সেই সংবাদপত্রটি ওজন দরে বিক্রিও করে দেয় । এই সংবাদপত্র আবার আমাদের ব্যাক্তি জিবনে ফিরে আসে মুদিখানার ঠোঙা কিংবা অন্য কোন রুপে।

আচ্ছা, যদি বলি এই খবরের কাগজই নতুন প্রাণের সন্ধান নিয়ে আমাদের জীবনে ফিরে আসে তাহলে কেমন হত? কি চমকে গেলেন ? তাহলে শুনুন, আজ থেকে প্রায় ৬ বছর আগে এমনই চমকপ্রদ ঘটনা ঘটিয়েছিল জাপানের এক নামী প্রিন্ট মিডিয়া ‘দ্য মাইনিচি শিম্বুনশা’ ।

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

২০১৬ সালের ৪ঠা মে, জাপানে পালিত হয়েছিলো ’গ্রিনারি ডে’ বা ’সবুজ ‍দিবস’ । এই উপলক্ষে জাপানের অন্যতম জনপ্রিয় দৈনিক সংবাদপত্র সংস্থা ‘দ্য মাইনিচি শিম্বুনশা’ উদ্যোগ নিয়েছিল এমন এক সংবাদপত্র প্রকাশনার যা জাপানীদের দেয় এক নতুন প্রাণের নিশানা । সংস্থাটি তাদের এক বিশেষ সংখ্যা মুদ্রণের সময় ব্যবহার করেছিলেন ‘plant-based-ink’ অর্থাৎ এমন একপ্রকার কালি যা উদ্ভিদকে দেবে তার প্রয়োজনীয় উপজীব্য এবং একইসঙ্গে তারা এই সংখ্যায় খবরের সঙ্গে বুনে দিয়েছিলেন পোস্ত কিংবা গোলাপ, ডেইজি’র মতো ফুলগাছের বীজ। এক্ষেত্রে জাপানবাসীর কাজ ছিল, প্রথমে সংবাদপত্রটি পড়া, তারপর সেটিকে ছিঁড়ে ফেলা; এরপর বাড়ির কোন এক সুন্দর কোণে টবের মধ্যে মাটি নিয়ে কাগজের টুকরোগুলোকে সযত্নে পুঁতে দেওয়া। এরপর শুধু মাঝে মাঝে পানি দেওয়া আর কিছুদিনের অপেক্ষা, তারপর  ছোট্ট ছোট্ট পুষ্পচারার সৌন্দর্য উপভোগ।

শুনতে খুব সহজ এবং মজাদার মনে হলেও এর পিছনে ছিল উদ্যোক্তাদের এক সুদৃঢ় উদ্দেশ্য। এই প্রকল্পটি জাপানের পরিবেশে সবুজের পরিমাণ বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। জাপানের বিভিন্ন স্কুলে ছাত্র-ছাত্রীদের মধ্যে পরিবেশ-বিষয়ক সচেতনতা বাড়াতে এই প্রকল্পের সাহায্য নেওয়া হয় এবং একইসঙ্গে তাদের কাছে এই প্রকল্পটি হয়ে ওঠে পুনর্ব্যবহারের এক সফল উদাহরণ।

এই বিশেষ পরিবেশ-বান্ধব পত্রিকাটি যে শুধুমাত্র পরিবেশ সচেতনতাই বাড়িয়েছিল তা নয়, উদ্যোক্তাদের এনে দিয়েছিল চূড়ান্ত আর্থিক সাফল্য। ‘দ্য মাইনিচি শিম্বুনশা’র এই বিপুল জনপ্রিয়তার কান্ডারী ছিল সে দেশের অন্যতম নামজাদা একটি বিজ্ঞাপনী সংস্থা – ডেন্সু। সংস্থাটি এর পূর্বেও বিজ্ঞাপনী প্রচারের মাধ্যমে জাপানের বিভিন্ন তৃষ্ণার্ত এলাকায় পানি পৌঁছে দেওয়ার মধ্যে দিয়ে জাপানের সামগ্রিক স্বাস্থ্যোন্নয়নে প্রভূত সহযোগিতা করেছিল।

 

author avatar
Editor Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button