জ্ঞানভিত্তিক স্মার্ট বাংলাদেশ উপহার দিবে সরকার: পলক

মোঃ রাশেদুল ইসলাম,  নাটোর প্রতিনিধি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র নেতৃত্বে উদ্ভাবনী ও জ্ঞানভিত্তিক স্মার্ট বাংলাদেশ উপহার দিবে সরকার

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে শিক্ষাক্ষেত্রে উদ্ভাবনী ও জ্ঞান ভিত্তিক স্মার্ট বাংলাদেশ উপহার দিবে বর্তমান সরকার।

বাংলাদেশের উন্নয়ন আর অগ্রযাত্রা অব্যাহত রাখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের আবারও স্বপ্ন দেখিয়েছেন। এবারের স্বপ্ন, ২০৪১ সালের মধ্যে উচ্চ আয়ের উন্নত, উদ্ভাবনী স্মার্ট বাংলাদেশ গড়া। বর্তমানে অর্থনৈতিক অবস্থা ও অবস্থান বিচারে সারাবিশ্বে বাংলাদেশের অবস্থান ৪০তম। এবারের লক্ষ ২০৩১ সালের মধ্যে বাংলাদেশকে ২৯তম এবং ২০৪১ সালের মধ্যে ২৩তম অর্থর্নীতির দেশ হিসেবে উন্নীত করা। তাই কৃত্রিম বুদ্ধিমত্তা, রোবটিক ইন্টারনেট অব থিংকস থ্রিডি, প্রিন্টিং, ন্যানোটেকনোলজি, জেনেটিক ইঞ্জিনিয়ারিং বায়োটেকনোলজি, বক চেইন, ম্যাটেরিয়াল সায়েন্স, কোয়ান্টাম কম্পিউটিং এর মত চতুর্থ শিল্প বিপ্লবের সান দেওয়া অস্ত্রে নিজেদেরকে সু-সজ্জিত করতে এবং সিংড়াকে মেধা লালনের একটি তীর্থস্থান হিসেবে প্রতিষ্ঠা করতে ২২৪ কোটি টাকা ব্যয়ে প্রতিষ্ঠা করা হয়েছে ডিজিটাল হাব।

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

এই ডিজিটাল হাবে আছে একটি শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার, একটি হাইটেক পার্ক, একটি টেশনিক্যাল ট্রেনিং সেন্টার, একটি টেশনিক্যাল স্কুল এন্ড কলেজ। নতুন বিপ্লবের সাথে তাল মেলাতে যে দক্ষ জনশক্তির প্রয়োজন হবে, আমার বিশ্বাস এই ডিজিটাল হাব অন্যতম ভূমিকা পালন করবে। এই ডিজিটাল হাবে সৃষ্টি হবে ২০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান।

প্রতিমন্ত্রী পলক শুক্রবার (২৭ জানুয়ারি) নাটোরের সিংড়া কোর্ট মাঠে চলনবিল শিক্ষা উৎসব ২০২৩ এর সম্মাননা এবং সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

উপজেলা নির্বাহী অফিসার সামিরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ হাইকোর্টের বিচারপতি ফাহমিদা কাদের , শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা, বাংলাদেশ পুলিশের অতিরিক্ত আইজি আতিকুল ইসলাম, সিংড়া পৌর মেয়র জান্নাতুল ফেরদৌস, উপজেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট শেখ ওহিদুর রহমান প্রমূখ।

চলনবিল শিক্ষা উৎসবে নাটোরের সিংড়ার রত্ন বাংলাদেশের হাইকোর্টের বিচারপতি ফাহমিদা কাদের, শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানাসহ ১৬ ক্যাটাগরিতে ৫৯ জনকে সম্মাননা ও সংবর্ধনা প্রদান করা হয়।

 

author avatar
Editor Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button