ভুল চিকিৎসায় ফের নবজাতক মৃত্যুর অভিযোগ জায়েদা হাসপাতালের বিরুদ্ধে !

আলফাজ সরকার আকাশ, শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি

গাজীপুরের শ্রীপুরে আবারও ভুল চিকিৎসায় নবজাতকের মৃত্যুর অভিযোগ উঠেছে জায়েদা মাল্টিকেয়ার হাসপাতালের বিরুদ্ধে। দায়িত্বে অবহেলায় নবজাতক শিশুপুত্র মারা গেছে বলে উত্তেজিত হয়ে ওই ক্লিনিকে বিক্ষোভ করে নবজাতকের স্বজনরা।

গত রাত দেড়টার দিকে হাসপাতালে বিক্ষোভ প্রতিবাদ করে নবজাতকের স্বজনরা হাসপাতাল কর্তৃপক্ষের শাস্তি দাবী করে।এরআগে, রবিবার রাত এগারোটার দিকে শ্রীপুর পৌরসভার জায়েদা মাল্টিকেয়ার হাসপাতালে নবজাতকের মৃত্যু হয়।

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

ভুল চিকিৎসায় নিহত দুইদিন বয়সী নবজাতক এর বাবার নাম মো. রফিকুল ইসলাম। তার বাড়ি ঝিনাইদহ জেলার সদর উপজেলার উত্তর নারায়ণপুর গ্রামে। নবজাতকের বাবা দীর্ঘ বছর যাবৎ শ্রীপুর পৌরসভার ১ নম্বর ওয়ার্ডের গোলাপদীবাড়ি এলাকায় থাকেন।

ভুল চিকিৎসায় নিহত নবজাতকের বড় বোন রুবাইয়া ইসলাম অভিযোগ করে সাংবাদিকদের বলেন, ২৮ তারিখ শনিবার আমার মা সিমা ইসলামকে হাসপাতালে ভর্তি করি। এরপর হাসপাতালে চিকিৎসকদের পরামর্শ ক্রমে ২৮ তারিখ বিকাল চারটার দিকে আমার মায়ের সিজারিয়ান অপারেশনের মাধ্যমে ছেলে বাবুর জন্ম হয়। জন্মের পর থেকে নবজাতক শিশু অসুস্থ হয়ে পড়লে বার বার হাসপাতালের চিকিৎসকদের অবহিত করলেও তাঁরা কোন কর্ণপাত করেনি। এরপর রাত এগারোটার দিকে নবজাতক শিশু মারা যায়। পরবর্তীতে হাসপাতাল কর্তৃপক্ষ তাদের দোষ চাপাতে নিজেরাই হাসপাতালের কিছু অংশের বিভিন্ন আসবাবপত্র ভাংচুর করে।

তবে, দায়িত্বে অবহেলার অভিযোগ অস্বীকার করে হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছেন, সিজারিয়ান অপারেশনের পর নবজাতকের শারীরিক অবস্থা অবনতি হলে হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক ঐ নবজাতককে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে রেফার্ড করে। কিন্তু নবজাতকের স্বজনরা তাদের নিয়ে যেতে বিলম্ব করলে হাসপাতালে ঐ নবজাতকের মৃত্যু হয়েছে। তিনি আরও জানান, এতে উত্তেজিত হয়ে নবজাতকের স্বজনরা হাসপাতালে এসে ব্যাপক ভাংচুর চালিয়েছে।

জায়েদা মাল্টিকেয়ার হাসপাতালে মেডিকেল অফিসার ডাঃ শাকিলা শাহরিন সাংবাদিকদের জানান, ভালো ভাবে ঐ নারীর সিজারিয়ান অপারেশনে একটি ছেলে নবজাতকের জন্ম হয়। মা ও শিশু দুজনেই সুস্থ ছিলো। রাতে ওঁরা আবদ্ধ রুমে মশার কয়েল জ্বালানোর কারণে বাচ্চার সমস্যা হয়ে মারা গেছে বলে ধারণা করছি। হাসপাতাল কর্তৃপক্ষের লোকজন মশার কয়েল জ্বালাতে নিষেধ করা হলেও তাঁরা তা জ্বালিয়েছে। এজন্যই নবজাতকের মৃত্যু হয়েছে।

এ বিষয়ে বক্তব্য নেওয়ার প্রয়োজনে জায়েদা মাল্টিকেয়ার হাসপাতালের সিও মো. রফিকুল ইসলামের মুঠোফোনে একাধিকবার ফোন দিলেও তিনি রিসিভ করেননি।

শ্রীপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ প্রনয় ভূষণ দাস বলেন, ভুল চিকিৎসায় নবজাতকের মৃত্যু বিষয়ে এখনও কেউ অভিযোগ নিয়ে আসেনি। খোঁজ নিয়ে প্রয়োজনীয় আইনগত পদক্ষেপ নেওয়া হবে।

শ্রীপুর থানার উপপরিদর্শক (এসআই) শাহাদাত হোসেন মোহনা টেলিভিশন অনলাইনকে বলেন, হাসপাতালে দায়িত্বে অবহেলায় দু’দিনের নবজাতকের মৃত্যু হয়েছে বলে স্বজনরা অভিযোগ করেন। এবিষয়ে তদন্ত চলছে। উর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলে প্রয়োজনীয় আইনগত পদক্ষেপ গ্রহন করা হবে।

উল্লেখ্য, গত বছরের ৮ সেপ্টেম্বর একই হাসপাতালের বিরুদ্ধে ভুল চিকিৎসায় স্ত্রীর ভ্রুন নষ্টের অভিযোগ করেন আরিফ প্রধান নামের এক ভুক্তভোগী। একই বছরের ১৩ সেপ্টেম্বর রায়হান নামে আরেকজন ভুক্তভোগী জায়েদা মাল্টিকেয়ার হাসপাতালের বিরুদ্ধে ভুল চিকিৎসায় তার স্ত্রীর গর্ভের সন্তান হত্যার অভিযোগ দায়ের করেছেন উপজেলা নির্বাহী অফিসারের কাছে।

 

 

author avatar
Editor Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button