জাতীয়

মুন্সীগঞ্জে আড়িয়াল বিলে চাষ হচ্ছে প্রায় দুইমণ ওজনের মিষ্টি কুমড়া

মুন্সীগঞ্জ প্রতিনিধি

মুন্সীগঞ্জে শ্রীনগরের আড়িয়াল বিলে চাষ হচ্ছে প্রায় দুইমণ ওজনের মিষ্টি কুমড়া। কৃষকরা জানান, রাজধানীসহ দেশের বিভিন্ন বাজারে এটি বিক্রি হচ্ছে। আর, পুষ্টিগুন সমৃদ্ধ এ সবজিটি চাষে কৃষকদের সার্বিক সহায়তা দেয়া হচ্ছে বলে জানিয়েছেন উপজেলা কৃষি কর্মকর্তা। মুন্সীগঞ্জ প্রতিনিধি

মুন্সিগঞ্জের আড়িয়াল বিলের বিস্তীর্ণ এলাকাজুড়ে চাষ হচ্ছে বিশাল আকৃতির মিষ্টি কুমড়া। দেশজুড়ে এখানকার মিষ্টিকুমড়ার চাহিদা রয়েছে বলে জানান স্থানীয়রা। প্রতিদিন রাজধানীর কারওয়ান বাজারসহ দেশের বিভিন্ন বাজারে প্রায় ৪ লাখ টাকার মিষ্টি কুমড়া বিক্রয় হয় বলেও জানান তারা।

আশ্বিন মাসে জমিতে মিষ্টি কুমড়ার আবাদ শুরু হয়, বিক্রির উপযোগী হয় ফাল্গুন মাসে। আড়িয়াল বিলে এ বছর ১৪৫ হেক্টর জমিতে ১১ হাজার ২৬০ টন মিষ্টি কুমড়া আবাদের লক্ষমাত্রা ধরা হয়েছে। আকারভেদে এ বছর প্রতিটি মিষ্টি কুমড়া ৭০ টাকা থেকে ৩ হাজার টাকায় বিক্রি হচ্ছে। বিলের মাটিতে বিশেষ প্রক্রিয়ায় বীজতলা তৈরী করে এই মিষ্টি কুমড়া চাষ করা হয় বলে জানান কৃষকরা।

পুষ্টিগুন সমৃদ্ধ এই সবজিটি বিক্রি করে লাভের মুখ দেখতে পেরে খুশি স্থানীয়রা।

বিলের জমিতে প্রচুর পরিমাণে জৈব সার থাকায় বড় মিষ্টি কুমড়ার ফলন হয় বলে জানান কৃষি অফিসার কৃষিবিদ শান্তনা রাণী। ঐতিহ্যবাহী আড়িয়াল বিলের মিষ্টি কুমড়া এলাকার চাষীদের অর্থনৈতিক সমৃদ্ধি এনে দেবে বলেও আশা ব্যক্ত করেন তিনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button