Site icon Mohona TV

আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশী আজিজ খানের অনন্য সাফল্য

ছবি: সংগৃহীত

ইউনিসেফ ইন্টারন্যাশনাল কাউন্সিলের পরবর্তী চেয়ার হতে চলেছেন মুহাম্মদ আজিজ খান। ইউনিসেফ ইন্টারন্যাশনাল কাউন্সিলের পরবর্তী চেয়ার হিসেবে সম্প্রতি তাঁর নাম ঘোষণা করেছে জাতিসংঘ শিশু তহবিল ইউনিসেফ।কাউন্সিলের অভিষেক চেয়ার মারিয়া আহলস্ট্রোম-বন্ডেসট্যামের উত্তরসূরি হিসেবে দায়িত্ব পালন করবেন তিনি। নভেম্বরে ইউনিসেফ ইন্টারন্যাশনাল কাউন্সিলের চেয়ারের দায়িত্ব গ্রহণ করার কথা রয়েছে তাঁর। ইউনিসেফের ওয়েবসাইট থেকে এসব তথ্য জানা গেছে।

ব্যক্তি খাতের ১৫০ জন সমাজসেবী ও অংশীদারের কমিউনিটি ইউনিসেফ ইন্টারন্যাশনাল কাউন্সিল। এদের সবাই বিশ্বের নেতৃস্থানীয় ব্যবসায়ি ও আন্তর্জাতিকভাবে খ্যাতিমান ব্যক্তিত্ব। অর্থনৈতিক সাফল্য, নেতৃত্ব ও দক্ষতার সন্নিবেশ ঘটিয়ে তাঁরা শিশুদের জন্য ইতিবাচক বিনিয়োগের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করত আগ্রহী।

সারান্বিশ্বে শিশুদের জীবন মানের উন্নয়নে ইউনিসেফে সকলে মিলে ৫৫ কোটি ২০ লাখ ডলারের বেশি বিনিয়োগ করেছেন আন্তর্জাতিক এই কাউন্সিলের সদস্যরা।

শিল্প উদ্যোক্তা ব্যক্তিত্ব আজিজ খান ও তাঁর স্ত্রী আঞ্জুমান খান আঞ্জুমান অ্যান্ড আজিজ চ্যারিটেবল ট্রাস্ট, এএসিটি এর প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি। তিনি ও তাঁর পরিবার ইউনিসেফ ইন্টারন্যাশনাল কাউন্সিলের সঙ্গে ২০২২ সাল থেকে যুক্ত।

ভবিষ্যত প্রজন্ম আজকের শিশুদের জন্য উন্নত জীবন গঠন করা মুহাম্মদ আজিজ খানের লক্ষ্য। এজন্যে প্রিয় জন্মভূমি বাংলাদেশে সামাজিক কাজ, স্কুলে সহযোগিতা করা, হাসপাতাল, ক্লিনিক তৈরী, মাদকাসক্তি নির্মূল, নারী-শিশু নির্যাতন রোধ ও সহিংসতা মোকাবিলায় বিভিন্ন প্রকল্প তারা বাস্তবায়ন করছেন।

কোভিড-১৯ মহামারির পর আজিজ খান তাঁর এএসিটির চেষ্টায় শিক্ষা থেকে শিশুদের ঝরে পড়া রোধ করে তাদেরকে শ্রেণীকক্ষে ফিরিয়ে আনার কাজে বিশেষ সফলতা দেখিয়েছেন।

author avatar
Online Editor SEO
Exit mobile version