Site icon Mohona TV

ডেঙ্গু প্রতিরোধে সার্বিক প্রস্তুতি রাখা হয়েছে: স্বাস্থ্যমন্ত্রী

ছবি: সংগৃহীত

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেছেন, ডেঙ্গু চিকিৎসার জন্য ওষুধপত্র, স্যালাইনসহ হাসপাতালে সার্বিক প্রস্তুতি রাখা হয়েছে। ডেঙ্গু মৌসুম শুরু হলে এ বিষয়ে আরও উদ্যোগ নেওয়া হবে।

গতকাল রোববার (২ জুন) দুপুরে সচিবালয়ে নিজ দপ্তরে মন্ত্রীর জেনেভা ও লন্ডন সফর নিয়ে আয়োজিত সংবাদ  সম্মেলনে এ কথা বলেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী জানান, বাজেটে বরাদ্দের জন্য মন্ত্রণালয় থেকে প্রস্তাবনা দেওয়া হয়েছে। তা পাস হবার পরই কাজ শুরু হবে। চলতি মৌসুমে ডেঙ্গু রোগের বিস্তার রোধে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, সম্মিলিতভাবে ডেঙ্গু প্রতিরোধ করতে হবে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রস্তুতি যথেষ্ট। তবে এডিস ঠেকাতে না পারলে চিকিৎসা প্রস্তুতি হাজারো নিয়ে লাভ নেই। ডেঙ্গু সংক্রমণ নিয়ন্ত্রণে প্রয়োজনীয় আলোচনার জন্য দ্রুতই আন্তঃমন্ত্রণালয় সভার আয়োজন করা হবে। সংশ্লিষ্ট মন্ত্রণালয়, দফতর এবং সিটি কর্পোরেশনের সমন্বিত উদ্যোগে কাজ করা উচিত।
যত্রতত্র অ্যান্টিবায়োটিকের ব্যবহার বন্ধে বিভিন্ন মাধ্যমে প্রচারণা জোরদার করা উচিত উল্লেখ করে তিনি বলেন, এ বিষয়ে নিয়মিত তদারকি করা উচিত।

তবে ডেঙ্গু মশা ও লার্ভা ধ্বংসের দায়িত্বে থাকা বিভিন্ন প্রতিষ্ঠানকে সম্মিলিতভাবে কাজ করতে হবে বলেও জানান মন্ত্রী।

সবাই সম্মিলিতভাবে সচেতনতা না বাড়ালে ডেঙ্গু প্রতিরোধ করা কঠিন বলেও মনে করেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন।

author avatar
Online Editor SEO
Exit mobile version