Site icon Mohona TV

ফেসবুকে অপছন্দের কারও পোস্ট দেখতে না চাইলে যা করবেন

ছবি: সংগৃহীত

নিজের অনিচ্ছা সত্ত্বেও ফেসবুকে কিছু মানুষকে বন্ধু তালিকায় রাখতে হয় যাদের নিয়মিত অপ্রাসঙ্গিক ও অবাঞ্ছিত পোস্ট বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। সম্পর্ক নষ্টের ভয়ে তাদের চাইলেও বন্ধু তালিকা থেকে বাদ দেওয়া যায় না। এ ক্ষেত্রে ব্যবহারকারীরা বন্ধুতালিকায় থাকা নির্দিষ্ট ব্যক্তিকে আনফলো করে এ সমস্যার সমাধান করা যেতে পারে। এতে করে সেই ব্যক্তি বন্ধুতালিকায় থাকলেও তাঁর কোনো পোস্ট ফেসবুকে দেখা যাবে না। শুধু তা–ই নয়, আনফলো করার বিষয়টিও জানতে পারবেন না সেই ব্যক্তি।

আনফলো তিনভাবে করা যেতে পারে-

প্রথমত, স্মার্টফোন থেকে ফেসবুকে প্রবেশ করে ওপরের ডান দিকে থাকা তিনটি ডট মেনুতে ক্লিক করতে হবে। এরপর নিচে স্ক্রল করে ‘সেটিংস অ্যান্ড প্রাইভেসি’ মেনুতে ট্যাপ করে ‘সেটিংস’ নির্বাচন করতে হবে। এবার নিচে থাকা ‘নিউজ ফিড’ নির্বাচন করে ‘আনফলো পিপল এন্ড গ্রুপ’ অপশনে ক্লিক করে ডানপাশে ‘অল’ অপশনে ক্লিক করে ‘ফ্রেন্ড অনলি’তে গিয়ে  নিচে ফ্রেন্ড লিস্টে থাকা সবার নাম দেখা যাবে। সেখান থেকে কাঙ্ক্ষিত ব্যক্তির নামের পাশে থাকা আনফলো বাটনে ক্লিক করতে হবে।

দ্বিতীয়ত, নির্দিষ্ট ব্যক্তির ফেসবুক প্রোফাইলে গিয়েও তাঁকে আনফলো করা যায়। এ জন্য প্রোফাইলে প্রবেশ করে ফ্রেন্ডস বাটনে ট্যাপ করতে হবে। তারপর প্রদর্শিত অপশন থেকে আনফলো বাটন নির্বাচন করতে হবে।

তৃতীয়ত, নিউজ ফিডে কাঙ্খিত ব্যক্তির পোস্ট দেখা মাত্রই ডান পাশে তিনটি ডট মেনুতে ক্লিক করে ‘আনফলো’ করতে হবে। এ ছাড়াও ফেসবুকে বিরক্তিকর কোনো ব্যক্তির পোস্ট ৩০ দিনের জন্য দেখতে না চাইলে স্নুজ অপশনে ক্লিক করে দিন। এতে ওই ব্যক্তির পোস্ট ৩০ দিনের জন্য আপনার নিউজ ফিডে আসা বন্ধ হয়ে যাবে।

author avatar
Online Editor SEO
Exit mobile version