Site icon Mohona TV

মহাকাশে ডিনার, জেনে নিন স্বপ্ন পূরণের সময় ও খরচ

ছবি: সংগৃহীত

বিশ্বের প্রথম কার্বন নিরপেক্ষ মহাকাশ যানে ভ্রমণ করে রাতের খাবার খেতে পারবে মানুষ। পৃথিবী থেকে ৯৮ হাজার ফুট উপরে মহাকাশে ভাসমান রেস্তোরাঁ খুলতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের ‘স্পেসভিআইপি’ নামে একটি মহাকাশ পর্যটন সংস্থা।

এই মহাকাশযানটি ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে যাত্রা শুরু করবে আগামী ২০২৫ সালে। তবে তারিখ এখনও জানানো হয়নি। ২০২৪ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে টিকেট কাটতে হবে ৬ যাত্রীকে তারা এই ভ্রমণের সুযোগ দিবে। যারা পাবে তাদের স্বাস্থ্য পরীক্ষা করা হবে।

এর আগে  ২০২৩ সালে ফরাসি সংস্থা জেফাল্টোও সল্প মূল্যে এইরকম একটি ভ্রমণের ঘোষণা দিয়েছে। Zephalto একজন ব্যক্তি ভ্রমণ পিছু মূল্য নির্ধারণ করেছিল ১ লক্ষ ৩২ হাজার ডলার অর্থাৎ প্রায় ১.১০ কোটি টাকা। কিন্তু স্পেসভিআইপি সংস্থা থেকে বলা হয়েছে, যাত্রী প্রতি টিকেটের দাম রাখা হয়েছে ৫০ কোটি ডলার। ৬ জনের বেশি যাত্রী নেওয়া যাবে না। মাত্র ছয়জন যাত্রী এ সুযোগ পাবেন।

পৃথিবী থেকে ৯৮ হাজার ফুট ওপরে আকাশ দিয়ে এই ভ্রমণ হবে। ভ্রমণকারীরা আকাশে ভাসতে ভাসতে রাতের খাবার খেতে পারবেন। তার জন্য মাথাপিছু খরচ হবে প্রায় ৫০ কোটি ডলার। এটি বিশ্বের প্রথম কার্বন-নিরপেক্ষ মহাকাশযান। এই স্পেস ডিনারের জন্য ব্যাপক চাহিদা দেখা যাচ্ছে বিশ্বের বিভিন্ন জায়গা থেকে। তবে সবচেয়ে অবাক ব্যাপার হল এর জন্য যাত্রীদের বিশেষ কোনও প্রশিক্ষণ দেওয়া হবে না।

author avatar
Online Editor SEO
Exit mobile version