আন্তর্জাতিক

সূর্য গ্রহণ নিয়ে জরুরি অবস্থা ঘোষণা নায়াগ্রায়

মোহনা অনলাইন

৮ এপ্রিল বিরল সূর্যগ্রহণ। প্রথমবারের মতো বিরল সূর্যগ্রহণের সাক্ষী হতে যাচ্ছে কানাডা। আর এই সূর্য গ্রহণ নিয়ে মার্কিন মুলুকে ব্যাপক হইচই। নায়াগ্রা জলপ্রপাতে মানুষের ঢল নামতে পারে। নায়াগ্রা অঞ্চলে সূর্যগ্রহণের আগে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে সরকারের তরফে।

সরকারি আধিকারিকদের অনুমান, বিরল দৃশ্যের সাক্ষী হতে এই দিনে নায়াগ্রা অঞ্চলে বিপুল সংখ্যক মানুষ ভিড় করবেন। সেই কথা মাথায় রেখেই এমন গুরুত্বপূর্ণ দিনে নিরাপত্তা নিশ্চিত কতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। এক সরকারি আধিকারিক জিম ব্র্যাডলি এক বিবৃতিতে বলেছেন, ‘বিরল এই মহাজাগতিক দৃশ্য দেখা যাবে নায়াগ্রা থেকে। আর তার সাক্ষী থাকতে বহু সংখ্যক মানুষ ভিড় জমাবে নায়াগ্রায়।’

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

নায়াগ্রা প্রশাসনের এক অফিসের বিবৃতি অনুযায়ী, ‘নায়াগ্রা অঞ্চলের জন্য জরুরি ব্যবস্থাপনা এবং নাগরিক সুরক্ষা আইন -এর অধীনে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। ২৮ মার্চ থেকে কার্যকর হয়েছে জরুরি অবস্থা। সরকারের তরফে দেওয়া বিবৃতি উল্লেখ করা হয়েছে, পর্যটক ঘোরাফেরার ক্ষেত্রে কোনও বাধা নেই। তাঁরা নিজেদের পছন্দ মতোই স্থানেই ঘুরে বেড়ানোর সুযোগ পাবেন।

তবে ৮ এপ্রিল রাস্তায় যান চলাচলে নিয়ন্ত্রণ করা হবে। নায়াগ্রাবাসী সহ পর্যটকদের নিরাপত্তা নিশ্চিত করতে কোনও আপস করা হচ্ছে না প্রশাসনের তরফে। নিরাপত্তায় যাতে কোনওরকম ফাঁকি না থেকে যায় সেদিকে বিশেষ নজর দিতে চায় প্রশাসন।

কানাডার নায়াগ্রা অঞ্চলের প্রশাসন এ ঘোষণা দিয়েছে। জলপ্রপাতটি কানাডা-যুক্তরাষ্ট্র সীমান্তে। নায়াগ্রা অঞ্চল কর্তৃপক্ষের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঝড়-বৃষ্টির পূর্বাভাস থাকায় ওই দিন স্থানীয় বা পর্যটকদের নিরাপত্তার কারণে জলপ্রপাতে ঢুকতে দেওয়া হবে না।

অন্যদিকে, ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) একটি বিবৃতিতে ৭-১০ এপ্রিলের মধ্যে গ্রহণ পথে বিমান চলাচল এবং বিমানবন্দরের সম্ভাব্য প্রভাব সম্পর্কে পাইলটদের সতর্ক করেছে।

উল্লেখ্য, ৮ এপ্রিল বিরল সূর্যগ্রহণ। সূর্য এবং পৃথিবীর মাঝখানে অবস্থান করবে চাঁদ। উত্তর আমেরিকা, মেক্সিকো, যুক্তরাষ্ট্র এবং কানাডায় পূর্ণ সূর্যগ্রহণ দেখা দেবে। এসব অঞ্চলের সূর্য পুরোপুরি ঢেকে দেবে চাঁদ। এ কারণে গ্রহণের সময় (সকাল ১১টা থেকে অঞ্চল ভেদে বিকাল ৫টা পর্যন্ত) উষা বা সন্ধ্যার আলো-আঁধারি নেমে আসবে।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button