Site icon Mohona TV

‘ইন্ডিয়া আউট’ ইস্যুতে যা বলল ভারত

ছবি: সংগৃহীত

বাংলাদেশে গত প্রায় কয়েক মাস  ধরে ভারতীয় পণ্য বর্জনের ডাক দিয়ে যে কথিত ‘ইন্ডিয়া আউট’ প্রচারণা চলছে, তা দুই দেশের সম্পর্কের গভীরতা নষ্ট করতে পারবে না বলে জানিয়েছেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সওয়াল।

তিনি বলেন, দুই দেশের সম্পর্কের ব্যাপ্তি সর্বগামী তাদের এই প্রচারণা বিন্দুমাত্র আমল দিতেও রাজি নয়। গতকাল (৪ এপ্রিল) বৃহস্পতিবার এক প্রেস ব্রিফিংয়ে ‘ইন্ডিয়া আউট ক্যাম্পেইন’ সম্পর্কে এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

প্রেস ব্রিফিংয়ে তাকে প্রশ্ন করা হয়, বাংলাদেশে গত কয়েক মাস  ধরে ‘ইন্ডিয়া আউট’ নামে একটি ক্যাম্পেইন চলছে, যাতে মূলত ভারতের পণ্য বয়কট করার ডাক দেওয়া হচ্ছে আপনি কি এই আন্দোলন নিয়ে কোনও মন্তব্য করতে চাইবেন এবং এর ফলে বাংলাদেশে ভারতের রফতানির পরিমাণে কি কোনও প্রভাব পড়ছে?’

জবাবে রণধীর জয়সওয়াল বলেন, ‘অর্থনীতি থেকে শুরু করে বাণিজ্য, বিনিয়োগ থেকে শুরু করে উন্নয়ন সহযোগিতা, কানেক্টিভিটি থেকে শুরু করে পিপল-টু-পিপল কনট্যাক্ট– মানবজীবনের যেকোনও ক্ষেত্রে আপনি যেকোনও একটা বিষয়ের নাম করুন, দেখবেন সেটা কিন্তু ভারত-বাংলাদেশে সম্পর্কের অবিচ্ছেদ্য অংশ।’

‘এতেই বোঝা যায় যে অংশীদারিত্ব কতটা প্রাণবন্ত এবং এটি আগামী দিনেও অব্যাহত থাকবে।’ বয়কটের ডাকের ফলে বাংলাদেশে ভারতীয় পণ্য রপ্তানিতে টান পড়েছে কি না, এমন প্রশ্নের জবাব অবশ্য মুখপাত্র দেননি। এ কথাও বলেননি, আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের সঙ্গে ভারত এই বিষয়ে কথা বলেছে কি না।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিভিন্ন সূত্রে আরও বলা হচ্ছে, স্বয়ং প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার মন্ত্রিসভার সিনিয়র সদস্যরা যেভাবে ‘ইন্ডিয়া আউটের’ দফারফা করে ছেড়েছেন, তাতে ভারতের আলাদা করে আর কিছু বলার দরকারই নেই!

author avatar
Online Editor SEO
Exit mobile version