Top Newsজাতীয়

সারাদেশে হিট স্ট্রোকে ৮ জনের মৃত্যু

মোহনা অনলাইন

সারাদেশে সতর্কতামূলক হিট অ্যালার্ট জারি রয়েছে। সারাদেশে বয়ে যাচ্ছে তাপপ্রবাহ, যা অব্যাহত থাকবে আরও কয়েকদিন। গত ২৪ ঘণ্টায় সাত জেলায় ‘হিট স্ট্রোকে’ ৮ জনের মৃত্যু হয়েছে।

এর মধ্যে দিনাজপুরের ফুলবাড়ীতে দুইজন, পাবনায় একজন, মেহেরপুরে একজন, নরসিংদীর মাধবদীতে একজন, শরীয়তপুরে একজন, ঝালকাঠিতে একজন ও সিলেটে একজনের মৃত্যু হয়েছে। এর আগে শনিবার চুয়াডাঙ্গ, পাবনা ও রাজধানী ঢাকায় একজন করে তিনজনের মৃত্যু হয়েছে।

মেহেরপুরের গাংনীতে হিটস্ট্রোকে শিল্পি খাতুন (৪৫) নামে এক গৃহবধূর মৃত্যু হয়েছে। রোববার (২১ এপ্রিল) সকাল ৮টায় উপজেলার ষোলটাকা ইউনিয়নের রুয়েরকান্দি গ্রামে এ ঘটনা ঘটে। শিল্পি খাতুন রুয়েরকান্দি গ্রামের আবু তাহেরের স্ত্রী ও পার্শ্ববর্তী আমতৈল গ্রামের বিল্লাল হোসেন মালিথার মেয়ে।শিল্পি খাতুনের ছেলে রওনক হোসেন জানান, আমার মা সকালে বাড়িতে কাজ করছিলেন। কাজ করতে করতে প্রচণ্ড গরমে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। হাসপাতালে নেওয়ার সময় মারা যান তিনি। আমার মায়ের কোনো অসুখ ছিল না।

পাবনায় নিহত আলাউদ্দিন (৪২) কৃষক উপজেলার মুলগ্রাম ইউনিয়নের নেউতিগাছা গ্রামের ইউসুফ আলীর ছেলে। জানা গেছে, কৃষক আলাউদ্দিন বাড়ির পাশে ভুট্টা খেতে কাজ করার সময় প্রচণ্ড রোদ আর তাপদাহে অসুস্থ হয়ে পড়েন। তাকে স্বজনরা প্রথমে আটঘরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। সেখান থেকে পাবনা জেনারেল হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

এদিকে নিহত সাফকাত জামিল ইবান (৩০) মাধবদী থানার ভগীরথপুর গ্রামের মৃত জাকারিয়ার ছেলে। তিনি পেশায় বাবুরহাটের কাপড় ব্যবসায়ী। নিহত ইবানের পরিবারের সদস্যরা জানিয়েছেন, স্ত্রী এবং তিন বছর বয়সী কন্যা সন্তানকে নিয়ে নারয়াণগঞ্জে তার আত্মীয়ের বাড়ি থেকে ঈদ পরবর্তী বেড়ানো শেষ করে নিজ বাড়ি মাধবদী ফিরছিলেন ইবান। এ সময় তীব্র তাপদাহের ফলে আক্রান্ত হন হিটস্ট্রোকে। পরবর্তীতে বাড়ি ফিরেও অজ্ঞান এবং অতিরিক্ত ঘামে স্বস্তিবোধ না করায় নরসিংদী সদর হাসপাতালে নিয়ে যাওয়ার পথেই তার মৃত্যু হয়।

নরসিংদী সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক মাহমুদুল কবির বাশার এ তথ্য নিশ্চিত করে বলেন, পরিবারের দেওয়া তথ্য মতে ধারণা করা হচ্ছে তিনি হিটস্ট্রোকে মারা গেছেন।

শরীয়তপুরে হারুন চৌকিদার (৪৩) নামে এক অটোরিকশা চালকের মৃত্যুর খবর পাওয়া গেছে। রবিবার দুপুরে জেলা পরিষদের সামনে এ ঘটনা ঘটে। হারুন চৌকিদার নড়িয়া উপজেলার মোক্তারেরচর ইউনিয়নের নয়ন মাদবরকান্দি এলাকার আলী হোসেন চৌকিদারের ছেলে। সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. সাবিকুন নাহার বলেন, ‘স্বজনদের কাছ থেকে জানতে পারি অতিরিক্ত গরমে কাজ করার ফলে হঠাৎ অসুস্থ হয়ে যান হারুন। রোগীর স্বজনরা তাকে অ্যাম্বুলেন্সে করে সদর হাসপাতালে সামনে নিয়ে এলে অ্যাম্বুলেন্সে গিয়ে দেখি তিনি আগেই মারা গেছেন।’

ঝালকাঠির কাঠালিয়া উপজেলার কাঠালিয়া সদর ইউনিয়নের পশ্চিম আউরা গ্রামের যুবক মো. আফজাল তালুকদার (৪৫) মারা গেছেন। হিট স্ট্রোকে তার মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছেন স্থানীয় পল্লী চিকিৎসক দিলীপ চন্দ্র হাওলাদার।

সিলেটের দক্ষিণ সুরমায় অজ্ঞাত এক রিকশাচালকের মৃত্যু হয়েছে। রবিবার দুপুরে দক্ষিণ সুরমা পুলিশ বক্সের সামনে এ ঘটনা ঘটে। তাৎক্ষণিকভাবে রিকশাচালকের পরিচয় পাওয়া যায়নি। দক্ষিণ সুরমা থানা পুলিশে ওসি ইয়ারদৌস হাসান জানান, ‘দুপুর ১২টার দিকে এক অজ্ঞাত পরিচয়ের রিকশাচালক দক্ষিণ সুরমা পুলিশ বক্সের সামনে অজ্ঞান হয়ে পড়েন। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যান। এ সময় কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।’

 

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button