Site icon Mohona TV

রোদে ত্বক জ্বলছে, বরফ লাগালে কি জ্বালাভাব কমবে?

ছবি: সংগৃহীত

কিছু কিছু মানুষের ত্বক সংবেদনশীল হয়। রোদে বেরোলেই ত্বকে জ্ব‌লতে শুরু করে দেয়। সূর্যের অতিবেগুনী রশ্মি ত্বকের মারাত্মক ক্ষতি করে। তাও সান ট্যান আপনি ফেসপ্যাকের মাধ্যমে দূর করতে পারেন। কিন্তু সানবার্নের সমস্যাকে সহজে এড়ানো যায় না। বেশিক্ষণ রোদে থাকলে ত্বক ঝলসে যাচ্ছে। চামড়া পুড়ে কালো হয়ে যাচ্ছে।

তাই আবহাওয়ার সঙ্গে স্কিন কেয়ার রুটিনেও বদল আনতে হয়। অনেক সময় ত্বকের কোনও নির্দিষ্ট অংশ রোদে পুড়ে যায়। ওই অংশের ত্বকের রং ফ্যাকাশে হয়ে যায়। অনেক সময় লালও হয়ে যায়।  ফোস্কার মতো ত্বকে ঘা দেখা দেয়। অনেক সময় সানবার্নের কারণে ত্বক কুঁচকে যায়, রক্তাভ হয়ে থাকে। এই অবস্থায় ত্বকের জ্বালাভাব থেকে রেহাই দিতে পারে বরফ।

কিন্তু ত্বকের ওপর সরাসরি বরফ ঘষবেন না। একটি সুতি কাপড়ে বরফ মুড়ে সানবার্নে‌র ওপর চেপে ধরুন। ৫ থেকে ১০ মিনিট রাখলেই জ্বালাভাব কমে যাবে। প্রয়োজনে ঠান্ডা জলে স্নানও করে নিতে পারেন। এতে ত্বকের জ্বালাভাব কমে যাবে। পাশাপাশি র‍্যাশের ঝুঁকিও কমবে।

বরফ ত্বকের প্রদাহ কমায়। রক্ত সঞ্চালন বাড়িয়ে তোকে। এতে সানবার্নের জ্বালাভাব থেকে মুক্তি পাওয়া যায়। পাশাপাশি র‍্যাশের সম্ভাবনাও কমে। সানবার্নের উপর কোল্ড কমপ্রেস করার পর অবশ্যই ময়েশ্চারাইজার মেখে নিন। প্রয়োজনে ঠান্ডা অ্যালোভেরা জেল লাগিয়ে নিন সানবার্নের উপর। এতে সাময়িক আরাম মিলবে। ত্বকের সমস্যা কমাতে এই গরমে প্রচুর পরিমাণে জল পান করুন। এতে ত্বক হাইড্রেটেড থাকবে। আর সানবার্নের হাত থেকে মুক্তি পেতে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

author avatar
Online Editor SEO
Exit mobile version