আন্তর্জাতিক

ভারত সফর স্থগিত করে চীনে গেলেন ইলন মাস্ক

মোহনা অনলাইন

সামাজিক যোগাযোগমাধ্যম এক্স ও বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মালিক ইলন মাস্ক ভারতে তার নির্ধারিত সফর স্থগিতের কয়েকদিন পর হঠাৎ করে চীন সফরে গেছেন। টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তার চীন সফরের বিষয়ে অবগত দুই ব্যক্তি ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে এই তথ্য জানিয়েছেন।

টেসলার একটি ব্যক্তিগত বিমানে করে অনেকটা আকস্মিকভাবে রোববার চীনের রাজধানী বেইজিংয়ে পৌঁছেছেন ইলন মাস্ক। ভারতে গত ১৯ এপ্রিল থেকে লোকসভার নির্বাচন শুরু হয়েছে। এই নির্বাচনের মাঝেই ২১ এপ্রিল ভারত সফরে আসার কথা ছিল তার। সফরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে তার বৈঠক ও ভারতে টেসলার বিনিয়োগ নিয়ে প্রাথমিক আলোচনা করার কথা ছিল। কিন্তু নির্ধারিত সময়ের একদিন আগে এক্সে দেয়া বার্তায় টেসলার এই প্রধান নির্বাহী কর্মকর্তা বলেন, ‘দুর্ভাগ্যবশত টেসলায় ব্যাপক কাজ জমে যাওয়ায় ভারত সফর পিছিয়ে দিতে হচ্ছে। তবে আমি চলতি বছরের শেষের দিকে ভারতে যাওয়ার জন্য অত্যন্ত মুখিয়ে আছি।’

টেসলার সিইওর ভারত সফর স্থগিতের এক সপ্তাহ পর চীন সফরের তথ্য এলো। চীনে সফটওয়্যারের মাধ্যমে টেসলার স্বচালিত (এফএসডি) বৈদ্যুতিক গাড়ির যাত্রা শুরুর বিষয়ে আলোচনার জন্য বেইজিংয়ে চীনের জ্যেষ্ঠ কর্মকর্তাদের সাথে বৈঠক করেছেন। স্বচালিত ড্রাইভিং প্রযুক্তির উন্নতির জন্য অ্যালগরিদম প্রশিক্ষণে চীনে সংগৃহীত ডাটা বিদেশে স্থানান্তর করার অনুমতির বিষয়েও চীনা কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করবেন তিনি।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেয়া এক বার্তায় মাস্ক বলেছেন, চীনে শিগগিরই ব্যবহারকারীদের জন্য এফএসডির সরবরাহ শুরু করবে টেসলা। রয়টার্স বলছে, ২০২১ সাল থেকে চীনা নিয়ন্ত্রকদের শর্ত অনুযায়ী সাংহাইতে টেসলার চীনা বহরের সংগৃহীত সব ডাটা সংরক্ষণ করেছে এবং মার্কিন যুক্তরাষ্ট্রে তা স্থানান্তর করেনি।

মার্কিন এই বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ৪ বছর আগে অটোপাইলট সফ্টওয়্যারের সবচেয়ে উন্নত স্বচালিত সংস্করণ এফএসডি বাজারে আনে। গ্রাহকরা চীনে এটা চালু করার বিষয়ে অনুরোধ জানালেও টেসলা এখনো তা করতে পারেনি।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button