জীবনধারা

এসি ছাড়াই ঘর শীতল রাখার উপায়

মোহনা অনলাইন

প্রতি বছর তাপমাত্রা যেভাবে বৃদ্ধি পাচ্ছে তাতে গ্ৰীষ্মকালের এই অসহনীয় রোদ ও গরমকে টেক্বা দিয়ে স্বাভাবিক জীবন যাপনে মানুষ যেন হাঁপিয়ে উঠছে। গরমে শীতল হাওয়ার ছোঁয়া পেতে অনেকেই শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র বা এসি ব্যবহার করছে। তবে গরমের তীব্রতা দিন দিন বাড়তে থাকলেও অনেকের এসি কেনার সক্ষমতা নেই।

এমনকি আর এসি থেকে নির্গত ফ্রেয়ন গ্যাসের পরিবেশগত ঝুঁকি তো আছেই। সেক্ষেত্রে এই গরমে এসি বা এয়ার কুলার ছাড়া ঘর ঠান্ডা করবেন কিভাবে?আপনি চাইলে কিছু সহজ কৌশল অবলম্বন করে প্রাকৃতিকভাবেই ঘর ঠান্ডা রাখতে পারেন। গরমে আপনার ঘর ঠান্ডা রাখার সহজ কিছু উপায় চলুন দেখে নেয়া যাক।

দুপুরে জানালা বন্ধ রাখুন অথবা উইন্ডো ব্লাইন্ড ফেলে দিন: দিনের বেলা জানালা দিয়েই উল্লেখযোগ্য পরিমাণ তাপ ঘরে প্রবেশ‌ করে। তাই দিনে সরাসরি সূর্যের তাপ আসে এরকম জানালা বন্ধ রাখুন। পশ্চিমমুখী জানালা থাকলে দুপুর‌ ১২ টা থেকে বিকাল ৪টা পর্যন্ত জানালা বন্ধ রাখুন ও প্রয়োজনে উইন্ডো ব্লাইন্ড ব্যবহার করুন বা পর্দার উপর ভারী চাদর দিয়ে দিন।

ডাবল গ্লাসযুক্ত জানালার ব্যবহার: কাঁচের ২ স্তর বিশিষ্ট প্যানেলকেই সাধারণত ডাবল গ্লাসযুক্ত জানালা বলা হয়। ডাবল গ্লাসযুক্ত জানালার কাঁচের স্তর ৩ থেকে ১০ মিলিমিটার পুরু হয়ে থাকে। এসব কাঁচের মধ্যকার জায়গা গ্যাস দিয়ে পূর্ণ করা হয় এবং গ্যাস যেন বেড়িয়ে যেতে না পারে তাই সিল করে দেওয়া হয়। কাঁচের ২ স্তরের মধ্যে শূন্যস্থান সিল করা থাকে বলে ডাবল গ্লাসযুক্ত জানালা সাধারণ জানালার থেকে অনেক ভাল তাপ নিরোধক হিসেবে কাজ করে। গ্রীষ্ম ও শীতকালের চরম তাপমাত্রাও নিয়ন্ত্রণ করতে পারে।

টেবিল ফ্যানের সামনে বরফ রেখে দিন: টেবিল ফ্যানের সামনে একটি গামলায় আইস কিউব বা ফ্রিজের ঠান্ডা পানি রেখে ফ্যান ছেড়ে দিন। বরফ বা ঠান্ডা পানি এর আশেপাশে ঠান্ডা পরিবেশ তৈরি করবে এবং ফ্যানের বাতাস তা পুরো ঘরে ছড়িয়ে দিবে। এর ফলে কিছুক্ষণের মধ্যেই  ঘরে শীতলতা ছড়িয়ে পড়বে। রাতে ভালো ঘুমের জন্য ঘুমানোর ঠিক আগে এই কাজটি করতে পারেন। সবথেকে ভালো ফলাফল পাওয়ার জন্য তার আগে ঘরের দরজা জানালাগুলো বন্ধ করে দিন।

ঘরে গাছ রাখুন: শুধু ঘর ঠান্ডা করতেই নয়, ঘরের বাতাস বিশুদ্ধ করতেও‌ ঘরে গাছ রাখা একটি কার্যকর উপায়। ঘরের ভেতর যেখানে সরাসরি সূর্যের আলো আসেনা সেখানেও আপনি বিভিন্ন ইনডোর প্ল্যান্ট লাগাতে পারবেন। ঘর সংলগ্ন বারান্দা থাকলে ইনডোর, আউটডোর দুই ধরনেরই গাছই লাগাতে পারেন। ঘরের ভেতর ঠান্ডা রাখার জন্য অ্যালোভেরা, স্নেক প্ল্যান্ট, বোস্টন ফার্ন, পথোস, ব্যাম্বু পাম, পিস লিলি, জারবেরা ইত্যাদি বেছে নিতে পারেন।

মোটা এবং গাঢ় রঙের পর্দা ব্যবহার: বাজারে বাহারি ধরনের পর্দা থাকলেও গরম কমাতে চাইলে মোটা কাপড়ের এবং গাঢ় রঙ যেমন কালো, বেগুনী, নীল, খয়েরী এমন রঙগুলো বাছাই করতে পারেন। কারণ এগুলোর তাপ শোষণ ক্ষমতা বেশি, তাপ বিকিরণ ক্ষমতা কম থাকে৷

অপ্রয়োজনে বৈদ্যুতিক যন্ত্র বন্ধ রাখা: যেকোনো সক্রিয় ডিভাইস চালু থাকলে তা নির্দিষ্ট কাজের পাশাপাশি কিছু শক্তি তাপ উৎপাদনে ব্যয় করে। এতে ঘর গরম হয়। তাই অব্যবহৃত যে কোনো কিছু বন্ধ করা উচিত। কম্পিউটার, টেলিভিশন, ওভেন, কিংবা এমন ডিভাইস যা প্রচুর তাপ উৎপন্ন করে তা বন্ধ রাখতে হবে। ঘরে ব্যবহৃত বাল্বগুলোও তাপের উৎস। তাই সব লাইট বন্ধ করা সবসময় সম্ভব না হলেও আলো যতটা সম্ভব কম রাখতে পারেন।

ক্রস ভেন্টিলেশন: টেবিল ফ্যান জানালার দিকে ঘুরিয়ে রাখুন: রুমের গরম বাতাস বের করে দিতে স্ট্যান্ড ফ্যান/টেবিল ফ্যানটি জানালার দিকে ঘুরিয়ে ছেড়ে দিন। এতে ফ্যানের বাতাসের চাপে রুমের গরম বাতাস জানালা দিয়ে বের হয়ে যাবে। প্রয়োজনে একাধিক স্ট্যান্ড/টেবিল ফ্যান‌ ব্যবহার করূন যাতে ঘরের মধ্যে বেশি বাতাস প্রবাহিত হতে পারে।

পরিশেষে বলা যায়, এসি, এয়ার কুলার বা অন্যান্য কৃত্রিম উপায়ে ঘর ঠান্ডা রাখা একদিকে যেমন ব্যয়বহুল অন্য দিকে এটি পরিবেশের সাথেসাথে আপনার স্বাস্থ্যের জন্য ও ক্ষতিকর। সর্দি-কাশি, অ্যালার্জিসহ আরো অনেক সমস্যা সৃষ্টি হয় এসি বা এয়ার কুলার নিয়মিত ব্যবহার করে ঘর ঠান্ডা রাখলে। সবদিক বিবেচনা করে বলা যায়, এই গরমে  প্রাকৃতিক ভাবে ঘর ঠান্ডা করার উপকারিতা অনেক। প্রাকৃতিক উপায়গুলো দীর্ঘক্ষণ ঘর খুব বেশী ঠান্ডা না রাখতে পারলেও  এগুলো আপনাকে সাময়িকভাবে স্বস্তি দিতে সক্ষম। সবথেকে বড় কথা, প্রাকৃতিক উপায়ে আপনি খুব সহজে গরমে ঘর ঠান্ডা রাখতে পারবেন আপনার স্বাস্থ্য, পরিবেশ এবং সর্বোপরি ওয়ালেটের উপর কোন প্রভাব না ফেলে!

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button