জীবনধারাস্বাস্থ্য

গরমে ফলের রস নাকি ফল, কোনটা আপনার জন্য ভালো ?

তীব্র গরমে শরীর ঠান্ডা করতে অনেকেই ফলের রস খেয়ে থাকেন । কেউ বাড়িতে বানানো কেউ বা আবার রাস্তাঘাট থেকে কিনেই ফলের রস খান। এই সমস্ত ফলের রস স্বাস্থ্যকর হলেও এ থেকে দেখা দিতে পারে অনেক সমস্যা।

হিন্দুস্তান টাইমস’ এর এক প্রতিবেদন থেকে জানা গেছে, পুষ্টিবিদদের মতে, ফলের রসের চেয়ে গোটা ফল খাওয়া বেশি স্বাস্থ্যকর। ফলের রসের চেয়ে গোটা ফল খাওয়া কেন বেশি উপকারী তা জানানো হয়েছে ।

রক্তে শর্করার বৃদ্ধি: ফলের রস তৈরি করার সময় সোডা এবং চিনি ব্যবহার করা । এসব উপাদান আপনার রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দেয়। কিন্তু গোটা ফল খেলে এ জাতীয় সমস্যা হওয়ার ঝুঁকি কম।

ফাইবারের অনুপস্থিতি: দোকানে তৈরি ফলের রসে চিনি ব্যবহার করা হয়। এটি শরীরের জন্য মোটেও স্বাস্থ্যকর নয়। এছাড়া গোটা ফলে যে সমস্ত প্রয়োজনীয় ফাইবার থাকে, তা রস করার সময় নষ্ট হয়ে যায়। এ কারণে ফলের রস খেলে ফলের পুরো গুণাগুণ পাওয়া যায় না।

পুষ্টিগুণের অনুপস্থিতি: ফলের মধ্যে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। রস করার সময় এসব উপাদান নষ্ট হয়ে যায়। ফলের পুরো পুষ্টিগুণ পেতে চাইলে গোটা ফল খাওয়াই ভালো।

ওজন বৃদ্ধি: ফলের রস পান করলে শরীরে অতিরিক্ত ক্যালরি প্রবেশ করে। এর ফলে ওজন বাড়ার ঝুঁকি বেড়ে যায়। আপনি যদি গোটা ফল খান সেক্ষেত্রে ওজন বাড়ার ঝুঁকি থাকে না।

দাঁত নষ্ট হয়ে যায়: ফলের রসে প্রাকৃতিক শর্করার উপস্থিতি থাকে। এর ফলে দাঁত নষ্ট হয়ে যাওয়ার ঝুঁকি বাড়ে। আপনি যদি গোটা ফল খান তাহলে দাঁতের ক্ষয় হবে না।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button