Top Newsসংবাদ সারাদেশ

সুন্দরবনের আগুন নেভাতে কাজ চলছে

মোহনা অনলাইন

দ্বিতীয় দিনের মতো চলছে সুন্দরবনের আগুন নেভানোর কাজ। সোমবার সকাল ৭টা থেকে আবারও আগুন নেভানোর কাজ শুরু করেছে বনবিভাগ, ফায়ার সার্ভিস, নৌবাহিনী ও বিমান বাহিনী। হেলিকপ্টারে করে পানি এনে ছিটাচ্ছে বিমান বাহিনী, তবে তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। কারণ অনুসন্ধানে গঠন করা হয়েছে ৩ সদস্যের তদন্ত কমিটি।

ঘটনাস্থলে উপস্থিত মোরেলগঞ্জের উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এস এম তারেক সুলতান বলেন, সোমবার ভোর ৬টা থেকে পানি দেওয়া শুরু হয়েছে। তিনি বলেন, গতকালই সবকিছু প্রস্তুত করা ছিল। আজ ভোর থেকে পূর্ণ উদ্যমে পানি দেওয়ার কাজ চলছে। এর মধ্যে আগুন আর বাড়তে পারেনি।

তবে ঘটনাস্থল থেকে পানির উৎস দূরে হওয়ায় এবং দুর্গম পথের কারণে প্রথম দিন সেখানে পানি দেওয়া সম্ভব হয়নি।

রোববার ভোর থেকে সমন্বিতভাবে আগুন নিয়ন্ত্রণের কাজ শুরু হয়। তবে সন্ধ্যা নেমে আসায় এবং ভাটার কারণে গতকাল বিকেলে আগুন নেভানোর কার্যক্রম বন্ধ করা হয়। অন্ধকার এবং বনের মধ্যে ঝুঁকি বিবেচনায় রাতে কাজ বন্ধ থাকার পর আজ ভোর থেকেই আবার আগুন পুরোপুরি নেভানোর কাজ শুরু হয়।

আগুন নিয়ন্ত্রণে থাকার কথা বলেছেন খুলনা অঞ্চল বন সংরক্ষক (সিএফ) মিহির কুমার দো। তিনি বলেন, ‘আসলে বনের আগুন নিয়ন্ত্রণের সবচেয়ে কার্যকর পদ্ধতি হচ্ছে ফায়ার লাইন কাটা। অর্থাৎ আগুনের কেন্দ্রবিন্দু থেকে চারদিকে একটি শুরু নালা কাটা, যাতে করে আগুন একটা নির্দিষ্ট গণ্ডির মধ্যে সীমাবদ্ধ করা যায়। এরপর ভেতরে যেসব জায়গায় আগুন আছে, তা নেভানো হচ্ছে। এখন আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আছে। নতুন এলাকায় ছড়িয়ে পড়ার আশঙ্কা নেই। যেহেতু এখানে অনেক শুকনা পাতা, তাই পানি দেওয়ার কাজ চলতে থাকবে।’
অগ্নিকাণ্ডে সুন্দরবনের ৫ একর বনভূমি ক্ষতিগ্রস্ত হয়ে থাকতে পারে বলে জানিয়েছেন প্রধান বন সংরক্ষক (সিসিএফ) মো. আমীর হোসাইন চৌধুরী।
author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button