আন্তর্জাতিক

ব্রাজিলে বন্যায় নিহত বেড়ে ৯০, তলিয়ে গেছে শত শত শহর

মোহনা অনলাইন

টানা ভারী বর্ষণে সৃষ্ট বন্যায় তলিয়ে গেছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিলের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ রিও গ্র্যান্ডে ডো সুল। ভয়াবহ এই বন্যার কবলে পড়ে এখন পর্যন্ত ৯০ জনের মৃত্যু হয়েছে এমনকি শত শত শহর পানিতে তলিয়ে গেছে।

বুধবার (৮ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, ব্রাজিলের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ রিও গ্র্যান্ডে ডো সুলে ব্যাপক বন্যার কারণে কয়েকশ শহর পানির নিচে চলে গেছে। বন্যায় এখন পর্যন্ত কমপক্ষে ৯০ জন মারা গেছেন এবং প্রায় ১ লাখ ৫০ হাজার মানুষ তাদের বাড়িঘর থেকে বাস্তুচ্যুত হয়েছেন বলে কর্মকর্তারা জানিয়েছেন। এছাড়াও নিখোঁজ রয়েছেন আরো ১৩০ জনেরও বেশি মানুষ।

মঙ্গলবার বিকেলে এই শহর থেকে আল জাজিরার লাতিন আমেরিকা সম্পাদক লুসিয়া নিউম্যান বলেছেন, পরিস্থিতি ‘খুব মরিয়া’ হয়ে উঠেছে এবং স্বেচ্ছাসেবক ও উদ্ধারকর্মীরা বাসিন্দাদের সরিয়ে নেওয়ার চেষ্টা করছেন। তিনি বলেন, ‘যেদিকেই তাকাই, মানুষের কাছে পানি নেই, বিদ্যুৎ নেই। শহরের কেন্দ্রস্থলের এই অংশে পয়ঃনিষ্কাশন সম্পূর্ণরূপে উঠে এসেছে।’

আল জাজিরা বলছে, প্রদেশের রাজধানী পোর্টো আলেগ্রে বন্যায় কার্যত বিচ্ছিন্ন হয়ে গেছে। সেখানকার বিমানবন্দর ও বাস স্টেশন বন্ধ হয়ে গেছে এবং প্রধান সড়কগুলোও এখন অবরুদ্ধ।

প্রদেশের সিভিল ডিফেন্স এজেন্সি বলেছে, বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৯০ জনে পৌঁছেছে এবং আরও চারজনের মৃত্যুর বিষয়ে তদন্ত চলছে। আরও ১৩১ জন এখনও নিখোঁজ রয়েছেন এবং ১ লাখ ৫৫ হাজার মানুষ বর্তমানে গৃহহীন।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button