জাতীয়জীবনধারা

রাষ্ট্রীয় স্বীকৃতি চান নাসার আহমেদ চৌধুরী

মোহনা অনলাইন

জীবনের ঝুঁকির বিনিময়ে ধারণকৃত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মহান ঐতিহাসিক সাত‘ই মার্চের ভাষণ রাষ্ট্রীয় স্বীকৃতি পেলেও  সেই ঐতিহাসিক ভাষণের ধারণকারী হিসেবে রাষ্ট্রীয় স্বীকৃতি আজো পাননি নাসার আহমেদ চৌধুরী। এ নিয়ে ক্ষোভ আর কষ্টের কথা মোহনা ডিজিটালকে জানিয়েছেন, রেডিও বাংলাদেশের সাবেক সহকারী পরিচালক, নাসার আহমেদ চৌধুরী।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মহান ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ পাকিস্তানী আগ্রাসনের নির্দেশ উপেক্ষা করে, নিজের জীবনের ঝুঁকি নিয়ে সরাসরি রেসকোর্স ময়দানের মঞ্চ থেকে রেকর্ড করে তৎকালীন পাকিস্তান বেতার (বর্তমানে বাংলাদেশ বেতার) থেকে পরদিন ৮ মার্চ প্রচার করে সমগ্র দেশবাসীর কাছে পৌঁছে দিয়েছেন। যার ফলে পাকিস্তানী সামরিক বাহিনীর কর্নেল কাসেম ও তার বাহিনী আমাকে হত্যা চেষ্টায় উদ্যত হয়।‬ দেশের প্রতি এই অবদানের জন্য আমাকে জীবননাশের হুমকিসহ আরো অনেক ধরনের হেনস্তার শিকার হতে হয়। এমনকি আমাকে ঢাকা থেকে চট্টগ্রামেও বদলি করে দেওয়া হয়। আমার এই অবদানের কথা ইউনেস্কো থেকে স্বীকৃতি দেওয়া হয়েছে। কিন্তু দুঃখের বিষয় এই যে, দীর্ঘদিন যাবৎ আমি সপরিবারে প্রবাসে অবস্থানের কারণে এই বিষয়ে বিশেষ কোনও উদ্যোগ নেওয়া হয়নি।

তিনি আরো জানান, আমার পরিবার, বিশেষ করে আমার চাচা, তৎকালীন স্পিকার জনাব হুমায়ূন রশীদ চৌধুরী, একনিষ্ট ভাবে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সাথে তাদের সেবায় বাংলাদেশের জন্মলগ্ন থেকেই ওতপ্রোতভাবে নিয়োজিত ছিলাম।

তিনি বলেন, তৎকালীন বাংলাদেশ বেতার কেন্দ্রের নথিপত্র যাচাই বাছাই করণের মাধ্যমে আমার এই অবদানকে রাষ্ট্রীয় ভাবে স্বীকৃতি দিয়ে আমার জীবনের শেষ ইচ্ছেটুকু পূরণণের আবেদন জানান তিনি।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button