Site icon Mohona TV

সুইডেনের ন্যাটোতে যোগ দেওয়ার সিদ্ধান্ত

সুইডেনের ন্যাটোতে যোগ দেওয়ার সিদ্ধান্ত

সুইডেনের ন্যাটোতে যোগ দেওয়ার সিদ্ধান্ত

পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে যোগ দেয়ার সিদ্ধান্ত নিয়ে সুইডেনের দীর্ঘসময়ের বিরোধিতা প্রত্যাহার করেছে দেশটির ক্ষমতাসীন সোশ্যাল ডেমোক্র্যাট পার্টি। এর আগে ফিনল্যান্ড গত  রোববার আনুষ্ঠানিকভাবে ন্যাটোর সদস্য হওয়ার আগ্রহ প্রকাশ করে।

বিবিসির তথ্য অনুযায়ী, ইউক্রেনে রুশ আগ্রাসনের পরিপ্রেক্ষিতে ফিনল্যান্ড ও সুইডেন ন্যাটোতে যোগ দেওয়ার আগ্রহ প্রকাশ করেছে। সুইডেনের সোশ্যাল ডেমোক্র্যাট পার্টি রোববার এ বিষয়ে একটি বৈঠক করে। বৈঠকের পর এক বিবৃতিতে সুইডেনের ন্যাটোর সদস্যপদ পাওয়ার প্রস্তাবে সমর্থন করছে বলে জানায়।

বিবৃতিতে আরও বলা হয়, ‘সোশ্যাল ডেমোক্র্যাট পার্টির বোর্ড সিদ্ধান্ত নিয়েছে যে সুইডেনের ন্যাটোর সদস্যপদ পাওয়ার জন্য পার্টি কাজ করবে। কিন্তু পার্টি সুইডেনে পারমাণবিক অস্ত্র বা ন্যাটো ঘাঁটি চায় না।’

এ সিদ্ধান্তের মধ্যে দিয়ে সুইডেন গত ২ শতাব্দীর মধ্যে প্রথমবারের মতো সামরিক নিরপেক্ষতার অবস্থান থেকে তার সরে যাওয়ার পথ প্রশস্ত করেছে। সুইডেনের প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন এক সংবাদ সম্মেলনে বলেন, ‘ন্যাটোতে যোগ দিতে আবেদনের সিদ্ধান্ত মানে “রাশিয়া বিরোধী কিছু নয়” বরং সুইডেনের জন্য ভালো।’

তার দল যতটা সম্ভব ফিনল্যান্ডের সঙ্গেই সুইডেনের পক্ষ থেকে আবেদনের চেষ্টা করছে বলে তিনি নিশ্চিত করেছেন। এর আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে যোগ দেয়ার সিদ্ধান্ত নিয়ে ফিনল্যান্ড-সুইডেন বড় ভুল করছে। এর বিরুদ্ধে মস্কো ব্যবস্থা নেবে।

 

author avatar
Editor Online
Exit mobile version