Site icon Mohona TV

কৃষিতে জলবায়ু ক্ষতি মোকাবেলায় বরাদ্দ অব্যহত থাকবে- শ্রীপুরে কৃষি মন্ত্রী মোঃ আব্দুর রাজ্জাক

কৃষিতে জলবায়ু ক্ষতি মোকাবেলায় বরাদ্দ অব্যহত থাকবে- শ্রীপুরে কৃষি মন্ত্রী মোঃ আব্দুর রাজ্জাক ‘কৃষিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সবকিছু করবো। জলবায়ু পরিবর্তনের জন্য যে ক্ষতি হচ্ছে, এই ক্ষতি মোকাবেলা করার জন্য মাননীয় প্রধানমন্ত্রী অকাতরে কৃষিতে, এবং কৃষি সংক্রান্ত নানান প্রজেক্ট উদ্ভাবনে বরাদ্দ দিচ্ছে। এবং এটি অব্যহত থাকবে’।

গাজীপুরের সিসিডিবি ক্লাইমেট পার্কে সিসিডিবি ক্লাইমেট সেন্টার উদ্বোধন অনুষ্ঠানে শনিবার বিকাল ৪টায় এ কথা বলেন কৃষি মন্ত্রী মোঃ আব্দুর রাজ্জাক। তিনি বলেন, ২৮ হাজার কোটি টাকা যদি সারে ভর্তুকি দিতে পারি, তাহলে ক্লাইমেট চেঞ্জ মোকাবেলায় আমরা আমাদের তৎপরতা অব্যাহত রাখতে পারবো ।

মন্ত্রী বলেন,’ আমাদের কৃষিকে তো আমরা অনেক উন্নয়ন করেছি। এখানে ক্লাইমেট চেঞ্জ চ্যালেঞ্জ রয়েছে। আমাদের বিজ্ঞানিরা চেষ্টা করে যাচ্ছে হাওড় এলাকায় কিভাবে ধান ১০-১৫ দিন পানির নিচে টিকে থাকতে পারে। বাংলাদেশ রাইস রিসার্চ ইনস্টিটিউট (বিআরআরআই) একটা জাত উদ্ভাবন করেছে। কিন্তু এটা নিয়ে আরো ভালো কাজ করতে হবে।

এর আগে দুপুরে জাতীয় সঙ্গীত গেয়ে, বেলুন উড়িয়ে ও ফলক উন্মোচন করে সিসিডিবি ক্লাইমেট সেন্টারের উদ্বোধন করেন কৃষি মন্ত্রী। সঙ্গে ছিলেন গাজীপুর -৩ আসনের সাংসদ মুহাম্মদ ইকবাল হোসেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সিসিডিবি কমিশনের চেয়ারম্যান ডেভিট এ হালদার । জলবায়ু পরিবর্তন বিষয়ক স্লাইড প্রদর্শন করেন সিসিডিবির প্রোগ্ৰাম হেড ফয়জুল্লাহ তালুকদার।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন ‘বাংলাদেশ সেন্টার ফর ক্লাইমেট চেইঞ্জ এন্ড ডেভলপমেন্টের পরিচালক সালিমুল হক, পানি সম্পদ ও জলবায়ু পরিবর্তন বিশেষজ্ঞ আইনুন নিশাত, সিসিডিবির প্রাক্তন নির্বাহী পরিচালক জয়ন্ত অধিকারী , ব্রেড ফর দ্যা ওয়ার্ল্ড এর আন্তর্জাতিক পরিচালক মিস সেট্রা বার্নার প্রমুখ।

উল্লেখ্য, জলবায়ুর পরিবর্তনের ঝুঁকিতে থাকা দেশের পাঁচটি ভিন্ন ভিন্ন অঞ্চলের ভূপ্রকৃতির সমস্যাগুলো একসঙ্গে দেখার ও উত্তরণের পথ জানার সুযোগ নিয়ে আনুষ্ঠানিক যাত্রা করেছে সিসিডিবি ক্লাইমেট সেন্টার। প্রায় ৫৭ একর জমির উপর তৈরি করা হয়েছে ক্লাইমেট টেকনোলজি পার্ক নামের এই সিসিডিবি ক্লাইমেট সেন্টার। ২০১৮ সালে প্রতিষ্ঠানটির নির্মাণ শুরু হয়।

author avatar
Editor Online
Exit mobile version